ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ইসি সচিবের বিচার চেয়ে তাঁর হাতেই বিএনপির চিঠি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৪, ২০ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৯:২৩, ২০ নভেম্বর ২০১৮

হেলালুদ্দীন ও মোয়াজ্জেম হোসেন আলাল। ছবি: সংগৃহীত

হেলালুদ্দীন ও মোয়াজ্জেম হোসেন আলাল। ছবি: সংগৃহীত

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদসহ কয়েকজন কর্মকর্তার শাস্তি চেয়ে তাঁরই হাতে চিঠি দিয়েছে রাজপথের বিরোধী দল বিএনপি। দলটি বলছে, ইসি যদি অভিযুক্ত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয় তবে বিএনপি আইনি ব্যবস্থা নিতে বাধ্য হবে।  

আজ মঙ্গলবার দুপুরে বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালের নেতৃত্বে একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে গিয়ে এ চিঠি দেন। চিঠিটি গ্রহণ করেন যার বিরুদ্ধে অভিযোগ সেই সচিব হেলালুদ্দীন আহমদ। চিঠিতে সই করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির চিঠিতে এক যুগ্ম সচিব, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার ও পুলিশের মতিঝিল বিভাগের উপকমিশনারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে।

বিএনপির চিঠিতে বলা হয়েছে, ইসি আচরণবিধি মানার নামে একটি চিঠি দিয়ে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলের শান্তিপূর্ণ কর্মসূচিতে বিঘ্ন সৃষ্টি এবং নিরপরাধ নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা দায়েরে ইন্ধন জুগিয়েছে।

চিঠিতে বিএনপি বলেছে, তফসিল ঘোষণার পর সরকারি দল ৯ নভেম্বর থেকে ১২ নভেম্বর পর্যন্ত রাস্তা বন্ধ করে, জনদুর্ভোগ সৃষ্টি করে মনোনয়নপত্র বিতরণ করেছে। এ সময় তাদের নিজেদের প্রার্থীদের মধ্যে সংঘর্ষে দুজন মারা গেছে।

এই ঘটনায় পুলিশের কোনো তৎপরতা দেখা যায়নি। কিন্তু আচরণবিধির খড়্গ নেমে আসে বিএনপির ওপর। ইসি বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেতা-কর্মীদের উপস্থিতিকে আচরণবিধির লঙ্ঘন বলে চিহ্নিত করে। ১৩ নভেম্বর এই বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য তারা ডিএমপিকে চিঠি দেয়, যার পরিপ্রেক্ষিতে বিএনপি অফিসের সামনে সন্ত্রাসী ঘটনা সংঘটিত হয়।

চিঠিতে আরও বলা হয়, সন্ত্রাসী ঘটনায় তিনটি মামলা হয়েছে। মামলায় ৪৭২ জনকে আসামি, ৭০ জনকে গ্রেফতার ও ৩৮ জনকে রিমান্ডে নেওয়া হয়েছে।

চিঠি দেওয়ার সময় আলাল গণমাধ্যমকর্মীদের বলেন, রেফারির যা করার কথা, সরকারের পক্ষ নিয়ে তা করছেন খেলোয়াড়েরা। ইসি নিজেদের দায়িত্ব এড়িয়ে যাচ্ছে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি