ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

উটি বোটানিক্যাল গার্ডেন, পরতে পরতে যার বিস্ময় (ভিডিও)

স্মৃতি মণ্ডল, তামিলনাড়ু থেকে ফিরে

প্রকাশিত : ১৭:১৪, ২ আগস্ট ২০২২ | আপডেট: ১৭:১৮, ২ আগস্ট ২০২২

দুই কোটি বছরের বৃক্ষ জীবাশ্ম; যা রক্ষিত আছে ভারতের তামিলনাড়ুর উটি বোটানিক্যাল গার্ডেনে। আছে মাঙ্কিস পাজেল ট্রি নামের অদ্ভুত গাছ; যাতে বানর চড়তে পারে না। হাজার হাজার প্রজাতির গাছপালা, ফুল আর অর্কিড সমৃদ্ধ করেছে এই বাগানকে। 

মেঘ-বৃষ্টি আর রৌদ্রছায়ার লুকোচুরি উপত্যকাজুড়ে। টোডা জনজাতি অধ্যুষিত এই পাহাড়ি উপত্যকার আদি নাম উদাগামগুলম হলেও বর্তমানে উটি নামেই পরিচিত।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় আড়াই হাজার মিটার উঁচুতে উটি; পাহাড়ী আঁকাবাঁকা পথের প্রতিটি বাঁক প্রকৃতি সাজিয়েছে সৌন্দর্যের ছটায়। পাহাড়ের বুকে রঙিন ঘরগুলোতে সরব জীবন।

ব্রিটিশ উপনিবেশের গন্ধ লেগে আছে উটির গায়ে; টোডা, কোটা সম্প্রদায়ের মানুষেরা আধুনিক জীবনে অভ্যস্ত হলেও আঁকড়ে রেখেছে নিজেদের ভাষা ও সংস্কৃতিকে।

অবিশ্বাস্য সৌন্দর্য উটি শহরের পরতে পরতে। দর্শনীয় স্পটগুলোর মধ্যে প্রায় ২২ একর বিস্তৃত এই উটি বোটানিক্যাল গার্ডেন পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণ। বাগানে হাজার হাজার প্রজাতি গাছের মেলা। সবুজের মায়ায় মিশে নিজেদের খুঁজে ফেরেন পর্যটকরা।

এই গার্ডেনের অন্যতম আর্কষণ দুই কোটি বছর বয়সী জীবাশ্মা বৃক্ষ। আর ’মাঙ্কি’স পাজেল ট্রি’। নাম মাঙ্কিস ট্রি হলেও এর বিশেষত্ব বানর চড়তে পারে না গাছটিতে।

গ্রীষ্ম উৎসব নামে প্রতি বছর মে মাসে ফুলের প্রদর্শনী হয় এই গার্ডেনে।

মেঘ পাহাড়ের এক অপূর্ব সংমিশ্রণ উটি। নীলগিরি পর্বতের কোষে তামিলনাড়ুর উটি দক্ষিণ ভারতের অত্যন্ত জনপ্রিয় শৈলশহর। এর ঐতিহাসিক তাৎপর্য ও নয়নাভিরাম সৌন্দর্যের কাছে হার মানে প্রকৃতিপ্রেমীদের ভালোবাসা।

এএইচএস
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি