ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

‘উন্নত বিশ্বের সঙ্গে বাণিজ্য করতে সক্ষম বাংলাদেশ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৯, ৮ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ২০:০২, ৮ সেপ্টেম্বর ২০১৮

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতা করে বাণিজ্য করতে বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে। তিনটি শর্ত পূরণ করে বাংলাদেশ ইতোমধ্যে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে প্রবেশের প্রথম ধাপ সফলভাবে অতিক্রম করেছে। ২০২৪ সালে বাংলাদেশ পরিপূর্ণভাবে উন্নয়নশীল দেশে পরিণত হবে। ২০২৭ সালের পর বাংলাদেশ আর এলডিসিভুক্ত দেশের বাণিজ্য সুবিধা পাবে না। বিশ্ব বাণিজ্যে প্রতিযোগিতা করে এগিয়ে যাবে বাংলাদেশ। এ জন্য বাংলাদেশ প্রস্তুতি শুরু করেছে, নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশ এ জন্য প্রয়োজনীয় সক্ষমতা অর্জন করবে।

বাণিজ্যমন্ত্রী আজ শনিবার ঢাকায় মাইডাস সেন্টারে মাইক্রো ইন্ডাস্ট্রিজ ডেভেরপমেন্ট এ্যাসিস্টেন্স অ্যান্ড সার্ভিস (মাইডাস) এর ৩৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শূন্যহাতে যুদ্ধ বিধ্বস্থ বাংলাদেশ পরিচালনার দায়িত্বভার গ্রহণ করেছিলেন। সোনার বাংলা গড়ার কাজ শুরু করলেও তা তিনি শেষ করতে পারেননি। আজ তারই কন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করছেন। বাংলাদেশ আজ অর্থনৈতিক, সামাজিকসহ সব ক্ষেত্রে সফলভাবে এগিয়ে যাচ্ছে। যারা এক সময় বলতো, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি এবং বিশ্বের মধ্যে দরিদ্র দেশের রোল মডেল, আজ তারাই বলছে বাংরাদেশ বিশ্বের মধ্যে উন্নয়নের রোল মডেল।

বাংলাদেশ আজ পাকিস্তান থেকে সব ক্ষেত্রে এগিয়ে গেছে। পাকিস্তানের মানুষ নতুন প্রধানমন্ত্রীর কাছে বাংলাদেশের মতো উন্নয়ন দাবী করেছে। বাংলাদেশকে পাকিস্তানের মানুষ উন্নয়নের মডেল হিসেবে বেচে নিয়েছে।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। বাংলাদেশের রফতানি ৩৪৮ মিলিয়ন ডলার থেকে গত বছর মোট রফতানি দাঁড়িয়েছে ৪১.৫ বিলিয়ন মার্কিন ডলারে। রফতানি দিন দিন বাড়ছে। পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুটি টানেল, মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রের মতো বৃহত প্রকল্পগুলো বাংলাদেশ বাস্তবায়ন করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিষণ ২০২১ অর্জিত হয়েছে। বাংলাদেশ এখন ডিজিটাল মধ্য আয়ের দেশ। ২০৪১ সালে বাংলাদেশ হবে উন্নত দেশ।

অনুষ্ঠানে মাইডাসের সহযোগিতায় ব্যবসায় বিভিন্ন ক্ষেত্রে অসামান্য কৃতিক্ব অর্জনের জন্য আটজন বিশিষ্ট উদ্যোক্তাকে মাইডাসের পরিচালনা পরিষদ “মাইডাস উদ্যোক্তা পুরষ্কার-২০১৮” প্রদান করে। বাণিজ্যমন্ত্রী তাদের হাতে ক্রেষ্ট এবং সার্টিফিকেট তুলে দেন।

মাইডাস পরিচালনা পর্ষদের সভাপতি পারভীন মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত এইচ হেরি ভারউইজি, ইউএসএইড এর বাংলাদেশ মিশন পরিচালক ডেরিক এস. ব্রাউন, পাম নেদারল্যান্ডের সিনিয়র বিশেষজ্ঞ আকি ওকমা, মাইডাস পরিচালনা পর্ষদের পরিচালক রোকেয়া এ রহমান এবং ব্যবস্থাপনা পরিচালক ড. এ এস এম মশিউর রহমান।
এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি