ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

এক ট্রিলিয়ন ডলার মূল্যের প্রথম পাবলিক প্রতিষ্ঠান অ্যাপল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৯, ৩ আগস্ট ২০১৮

এক ট্রিলিয়ন ডলার মূল্যমানের কোন পাবলিক প্রতিষ্ঠান হিসেবে বিশ্বে প্রথমবারের মতো জায়গা করে নিল অ্যাপল। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বাজারে প্রতিষ্ঠানটির মূল্য এই অংকে গিয়ে ঠেকে। আর অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিটি শেয়ারের মূল্য এখন ২০৭ দশমিক তিন নয় মার্কিন ডলার।

যুক্তরাষ্ট্র ভিত্তিক অ্যাপল সিলিকন ভ্যালিতে তাদের শক্ত প্রতিদ্বন্দি আমাজন এবং মাইক্রোসফটকেও পেছনে ফেলে। যুক্তরাষ্ট্র ভিত্তিক এই প্রতিষ্ঠানটি এদের সবাইকে ছাপিয়ে নিজেদের দাম নিয়ে ঠেকায় ট্রিলিয়নের ঘরে।

২০০৭ সালে বাজারে প্রথমবারের মতো আইফোন বিক্রির পরের কয়েক বছরেই প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বাড়ে এক হাজার ১০০ শতাংশ পর্যন্ত। ১৯৮০ সালে স্টক মার্কেটে নিবন্ধের পর থেকে প্রতিষ্ঠানটির বর্তমানে শেয়ারের দাম বেড়েছে ৫০ হাজার শতাংশ পর্যন্ত।

এছাড়াও যুক্তরাষ্ট্রের সবথেকে লাভজনক প্রতিষ্ঠান হিসেবেও জায়গা করে নিয়েছে অ্যাপল। গত বছর বিশ্বব্যাপী প্রায় ২২৯ বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসা করে স্টিভ জবস প্রতিষ্ঠিত অ্যাপল। এর মধ্যে প্রতিষ্ঠানটির শুধু আয়ই হয় প্রায় ৫০ বিলিয়ন মার্কিন ডলার।

সাম্প্রতিক সময়ে আইফোনের বিক্রি কমে গেলেও মোট মূল্যে এগিয়ে থাকলো অ্যাপল। আইফোন ছাড়াও অ্যাপস, ক্লাউড স্টোরেজ এবং মিউজিকের মতো সেবা থেকেই প্রতি তিন মাসে প্রায় ১০ বিলিয়ন ডলার আয় করে  অ্যাপল ইনকর্পোরেশন।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি