ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

এক পানীয়তে বেঁচে আছেন ১১২ বছর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৭, ১৮ সেপ্টেম্বর ২০১৮

পৃথিবীতে জন্ম হলেই মৃত্যুর স্বাদ একদিন না একদিন গ্রহণ করতেই হবে। কারও দ্রুত মৃত্যু হয় কারও দেরিতে কিন্তু পৃথিবীর সকলেই চায় দীর্ঘায়ুভাবে বাঁচতে। প্রাচীনযুগে অবশ্য শতায়ুর বেশিও মানুষ বেঁচে থাকত কিন্তু এ যুগে সে ভাগ্য খুব কম লোকেরই আছে। এই যুগে কেউ যদি সুস্থভাবে ১০০ বছরের বেশি বেঁচে থাকে, তাহলে তার বেঁচে থাকার কারণ জানার খুব ইচ্ছে হয়।

তেমনই এক শতায়ু মহিলা হলেন ব্রিটেনের গ্রেস জোনস। তিনি নয় যুগেরও বেশি অর্থাৎ ১১২ বছরেও বেঁচে আছেন।  এই শতায়ু মহিলা নিজের মুখেই জানিয়েছেন তাঁর সুস্থ জীবনের রহস্য।

কিছুদিন আগেই ১০৫ বছরের এক ব্রিটিশ মহিলা তাঁর শতায়ু হওয়ার কারণ জানিয়েছিলেন।তবে, এবার জানালেন গ্রেস জোনস। নিজেই এই আয়ুর জন্য হুইস্কিকেই ক্রেডিট দিলেন এই ভদ্র মহিলা।

ব্রিটেনের ওয়র্কসের বাসিন্দা এই বৃদ্ধা জানিয়েছেন, ৫০ বছর বয়স থেকে প্রত্যেকদিন রাতে এক পেগ করে হুইস্কি খান তিনি। দু’খানা বিশ্বযুদ্ধ দেখেছেন জীবনে। ২৬ জন প্রধানমন্ত্রীর আমলে বেঁচেছেন এই মহিলা। তাঁর বন্ধুরা তাঁকে ‘অ্যামেজিং গ্রেস’ নামে ডাকতেন। বিগত ৬০ বছর ধরে বিখ্যাত গ্রাউস সিঙ্গল মল্ট হুইস্কি খাচ্ছেন।

রাতে এক পেগ হুইস্কি কোনোদিন মিস করেন না তিনি। যতদিন বেঁচে থাকবেন, ততদিন তিনি এইভাবে হুইস্কি খেয়ে যাবেন বলেও জানান।

তাঁর চিকিৎসকরাও জানিয়েছেন, এতটুকু হুইস্কি খাওয়া হার্টের পক্ষে ভালো বলেছেন। ২৭ বছর বয়সে বিয়ে করেছিলেন তিনি। এখনও তিনি মোটামুটি সুস্থই। শুধু কানে একটু কম শোনেন। এখনও প্রত্যেক সপ্তাহে শপিং করতে যান তিনি।

সূত্র : কলকাতা টুয়েন্টিফোর।

কেএনইউ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি