ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

একটানা বসে কাজে ঝুঁকি বাড়ে ৯ ধরনের ক্যান্সারের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩২, ২২ ফেব্রুয়ারি ২০১৮

ঘণ্টার পর ঘণ্টা একটানা বসে কাজ করা কতটা মারাত্মক হতে পারে তা নিয়ে বহুবার সতর্ক করা হয়েছে বিভিন্ন গবেষণায়। আর এবার আরও চমকে দেওয়ার মতো তথ্য দিলেন ‌যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের বিজ্ঞানীরা।

এক সময়ে বিজ্ঞানীদের দাবি ছিল, দিনে টানা ১ ঘণ্টা বসে টিভি দেখলে ব্রেস্ট ও কোলোন ক্যান্সারের সম্ভাবনা বাড়িয়ে দেয়। এবার বলা হচ্ছে, একটানা বসে কাজ করলে লাং ও নেক ক্যান্সার সহ মোট ৯ ধরনের ক্যান্সারের সম্ভাবনা বহুগুণ বেড়ে ‌যেতে পারে।

ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের বিজ্ঞানী চার্লস ম্যাথুর প্রকাশিত ওই গবেষণাপত্রটিতে বলা হচ্ছে, বাইরে ‌যাওয়া বা হালকা শারীরিক পরিশ্রমের প্রধান বাধা টিভি। এর থেকে বাঁচতে হবে।

২০০৮ সালে মার্কিন নাগরিকদের শরীরিক পরিশ্রমের জন্য দেওয়া গাইডলাইনে বলা হয়, দিনে কমপক্ষে ৫ ঘণ্টা শরীরিক পরিশ্রম করা প্রয়োজন। এছাড়া সপ্তাহে অতিরিক্ত ২ ঘণ্টা। নিয়মিত ব্যায়াম করলে শুধুমাত্র আপনার অ্যাব ঠিক রাখে তাই নয়, বরং মৃত্যুর জন্য ‌যে সব কারণ দায়ি তা অনেকটাই প্রতিহত করে।

আধুনিক জীবনে অনেকেই ঘণ্টার পর ঘণ্টা ডেস্কে বসে কাজ করে থাকেন। এর থেকে তৈরি হচ্ছে কম বয়সে ডায়বেটিস, স্ট্রোক, হার্টের অসুখ, উচ্চ রক্তচাপ, মস্তিস্কের রোগ, ক্যান্সার ও শ্বাসপ্রশ্বাসের সমস্যা। সপ্তাহে মাত্র সাত ঘণ্টা শারীরিক পরিশ্রম করলে ওইসব সম্ভাবনা ২০ শতাংশ কমে ‌যেতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

সূত্র: জিনিউজ

একে// এআর                                       


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি