ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

‘একদেশ একরেট’ পদ্ধতিতে ৬ মাসের মধ্যে ইন্টারনেট (ভিডিও)

আদিত্য মামুন, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৩, ৩০ জুলাই ২০২২

মানসম্পন্ন ইন্টারনেট সেবা দিতে ৬ মাসের মধ্যে গ্রাহক পর্যায়ে অপটিকাল ফাইবার নিশ্চিত করতে চায় বিতরণকারী কোম্পানিগুলো। বহাল থাকবে ‘একদেশ একরেট’ পদ্ধতিও। লক্ষ্যপূরণে কাজ চলছে পুরোদমে। 

গেল একযুগে ইন্টারনেট বদলে দিয়েছে দেশের চেহরা। সহজে ও নির্বিঘ্নে যোগাযোগ, লেনদেন এবং ভার্চুয়াল দুনিয়ায় বিচরণ করার অপার সুযোগ করে দিয়েছে এই মাধ্যম।

দ্রুততম সময়ে দেশ ও দেশের বাইরে অর্থাৎ গ্লোবাল ভিলেজের সুবিধায় সব শ্রেণী-পেশার মানুষকে যুক্ত করতে দরকার কার্যকরি ইন্টারনেট। ইতোমধ্যেই যুক্ত করা হয়েছে সরকারের প্রায় অধিকাংশ মন্ত্রণালয়। সুফল পাচ্ছে মানুষ।

ফাইবার এ্যাট হোমের ব্যবস্থাপনা পরিচালক মাইনুল সিদ্দিকী বলেন, “প্রাইভেট সেক্টরের সঙ্গে সরকার যে প্রজেক্টটা করলো যার ফলে অনেকগুলো ইউনিয়ন কানেক্টেড। দুই-তিন লাখ কানেক্টিভিটির উদ্যোগ নেওয়া হলে বাকি গ্যাপটা কেটে উঠবে।”

সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতায় প্রান্তিকেও ছোঁয়া লেগেছে অপটিক্যাল কেবলের ইন্টারনেট। যাতে ঘরে বসে আয় করার সুযোগ পাচ্ছেন শিক্ষিত তরুণরা। নিত্যনতুন অ্যাপ আর ডিভাইস তৈরি হচ্ছে। বিশ্ব প্রতিযোগিতায় নাম লেখাচ্ছে বাংলাদেশ।

মাইনুল সিদ্দিকী আরও বলেন, “বিভিন্ন টেলিকম অপারেটর এবং আইএসপিতে বাংলাদেশের ছেলেরা আজ সিইও, সিটিও লেবেলগুলোতে কাজ করছে। একটা কিছু গুছিয়ে দিতে পারলে, পলিসি সাপোর্ট পেলে তারা এটা সুন্দর করে প্রমাণ করতে পারে।”

তবে, এতসব সুযোগ গ্রামীণ জনপদে দিতে দরকার দক্ষ জনবল। এ নিয়ে কাজ চলছে পুরোদমে।  

আইসিটি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল আলম বলেন, “ইন্টারন্যাশনাল স্টান্ডার্ডে একটা অবস্থা আছে আমাদের। তা খুবই সম্মানজনক অবস্থা। বাংলাদেশে আমরা যে কাজগুলো করছি, তা সামনের দিকে এগিয়ে যাওয়ার একটা পরিবেশ তৈরি করছি। সুতরাং এটা একটা বড় জায়গা।”

ক্রমবর্ধমান এই খাতই সমৃদ্ধ করবে বাংলাদেশকে। তবে সেজন্য আইসিটি খাতকে নিরাপদ রাখা জরুরি।  

জিয়াউল আলম বলেন, “প্রতি পদে পদে সিকিউরিটি আছে। এটা নিয়ে বেশি কাজ করছি। সরকার এগুলোতে খুবই সাকসেসফুলভাবে ওভারকাম করছে।”

আইসিটি খাতকে অর্থনীতির মূল চালিকাশক্তিতে পরিণত করতে ইন্ড্রাস্ট্রি প্রমোশনকে গুরুত্ব দিচ্ছে সরকার। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি