ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

এবারের বিশ্বকাপ মাতাবেন যে বুড়ো তারকারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩২, ৬ জুন ২০১৮ | আপডেট: ১১:৩৮, ১৩ জুন ২০১৮

দম যদি ধরে রাখা যায় আর প্রবল গতিতে ছুটে চলা যায় তবে বয়সের বাধা কোনো বিষয়-ই নয়। আর সেই বয়সকে জয় করে এবারের বিশ্বকাপে অংশ নিচ্ছেন একঝাঁক বুড়ো তারকা। এক নজরে দেখে নেওয়া যাক বিশ্বকাপের মঞ্চ মাতাবেন, এমন বুড়োদের তালিকা।

১. এসাম আল-হাদারি (মিশর)। এবারের বিশ্বকাপে সবচেয়ে বয়স্ক ফুটবলার হিসেবে দেখা যাবে মিশরের এসাম আল-হাদারিকে। তার বয়ষ ৪৫ বছর ৫ মাস।
২. রাফায়েল মার্কেজ (মেক্সিকো)। এবারের বিশ্বকাপে মেক্সিকোর মধ্য মাঠের মূল ভরসা হয়ে থাকবেন রাফায়েল মার্কেজ। তার বয়স ৩৯ বছর।
৩. ফারিড মোনড্রাগন (কলম্বিয়া, ৪৩ বছর, ৩ দিন) : ৪৩ বছর বয়সে অংশ নিয়ে সাবক ইন্ডিপেন্ডেন্টে, গ্যালাতাসারে ও কোলনের গোলকিপার ফারিড মোনড্রাগন এখন পর্যন্ত বিশ্বকাপে প্রতিনিধিত্ব করা সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে রেকর্ড ধরে রেখেছেন। ২০১৪ সালে জাপানের বিপক্ষে ৪-১ গোলের জয়ের ম্যাচটিতে মোনড্রাগন এই রেকর্ড গড়েন।
৪. রজার মিলা (ক্যামেরুন, ৪২ বছর ১ মাস ৮ দিন) :ক্যামেরুনের সাবেক এই জাতীয় দলের খেলোয়াড় রজার মিলা তিনটি বিশ্বকাপে দেশের প্রতিনিধিত্ব করেছেন। ১৯৮২, ১৯৯০ ও ১৯৯৪ সালে তিনি বিশ্বকাপের আসরে নিজেকে মেলে ধরেছিলেন। রাশিয়ার বিপক্ষে ৬-১ গোলের পরাজয়ের ম্যাচটিতে ১৯৯৪ সালে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে মিলা গোল করার কৃতিত্ব দেখিয়েছিলেন।
৫. আলি বোমনিজেল (তিউনিশিয়া, ৪০ বছর ২ মাস ১০ দিন)। ২০০৬ সালে ইউক্রেনের কাছে ১-০ গোলের পরাজয়ের ম্যাচটিতে ৪০ বছর বয়সী আলি বোমনিজেল ছিলেন তিউনিশিয়ার নাম্বার ওয়ান খেলোয়াড়। গ্রুপ পর্বে তিউনিশিয়া তৃতীয় স্থান লাভ করে। এর এক বছর পরেই বোমনিজেল আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন।

৬. স্ট্যানলি ম্যাথুস (ইংল্যান্ড, ৩৯ বছর ৪ মাস ২৫ দিন)। ১৯৫৭ সালে থ্রি লায়ন্সদের হয়ে ক্যারিয়ারের ইতি টানেন স্ট্যানলি ম্যাথুস। ১৯৫৪ সালে সুইজারল্যান্ড বিশ্বকাপই ছিল তার শেষ বিশ্বকাপ। উরুগুয়ের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ৪-২ গোলের জয়ের ম্যাচটিতে ৩৯ বছর বয়সে অংশ নিয়েছিলেন স্ট্যানলি।

৭. জোসেফ এন্টোনি বেল (ক্যামেরুন, ২৯ বছর, ৮ মাস ১৬ দিন) : মার্সেই ও সেইন্ট-এটিয়েনের সাবেক গোলকিপার জোজো বেল ক্যামেরুনের হয়ে ৫২টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নিয়েছেন। এছাড়াও ক্যারিয়ারে ১৯৮২, ১৯৯০ ও ১৯৯৪ সালের বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা তার রয়েছে। ৯৪ বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে ৩-০ গোলের পরাজয়ের ম্যাচটিই ছিল তার শেষ বিশ্বকাপ ম্যাচ, ঐ ম্যাচে তার বয়স ছিল ৩৯ বছর।

৮. অ্যাঞ্জেল লাব্রুনা (আর্জেন্টিনা, ৩৯ বছর ৮ মাস ১৮দিন) : রিভার প্লেটের আইকন অ্যাঞ্জেল লাব্রুনা ১৯৫৮ সালে চেক রিপাবলিকের কাছে ৬-১ গোলে বিধ্বস্ত হবার ম্যাচটিতে আজেন্টাইন দলের আক্রমনভাগের নেতৃত্বে ছিলেন। ঐ আসরে ৩৯ বছর বয়সী এই ফরোয়ার্ড কোন গোল করতে পারেননি। আর্জেন্টিনার হয়ে ৩৭ ম্যাচে তিনি সর্বমোট ১৭টি গোল করেছিলেন।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি