ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ওজন কমাতে ঘি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৯, ৩১ আগস্ট ২০১৮ | আপডেট: ০৯:২৮, ৩১ আগস্ট ২০১৮

ঘি ওজন বাড়ায়, এমন একটা চিরাচরিত ধারণা আমাদের মধ্যে রয়েছে। তাই ওজন কমাতে হলে ঘি খাওয়া বন্ধ করে দেয়। অনেক সময় ওজন কমানোর দরকার হলে ডায়েটিশিয়ানরাও ঘি খাওয়া বন্ধ করতে বলেন।

ডাক্তাররা বলেন, ফিট থাকতে গেলে ঘি বন্ধ করা উচিত। কিন্তু ঘি আদতে ওজন কমাতে সাহায্য করে। সম্প্রতি এমনই একটি তথ্য প্রকাশ পেয়েছে। বলা হয়েছে, ঘিয়ে এমন কিছু উপাদান থাকে যা অতিরিক্ত ফ্যাট শরীর থেকে ঝরিয়ে দেয়। আর তার ফলে দেহ সুস্থ থাকে।

১. ঘিয়ে উপযুক্ত পরিমাণে অ্যামিনো অ্যাসিড থাকে। এটি দেহের অতিরিক্ত ফ্যাট হালকা করতে সাহায্য করে। ঘি খেলে ফ্যাট সেলগুলো সাইজে কমে যায়।

২. ঘিয়ে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এটি স্মরণশক্তি বাড়তে সাহায্য করে। এছাড়াও ওমেগা-৬ ফ্যাট অ্যাসিডও রয়েছে।এই দুই অ্যাসিড শরীরে ফ্যাট কমাতে সাহায্য করে। ফলে দেহে ওজনে সমতা ফেরে।

৩. ঘি পাচন ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। এটি ওজন বৃদ্ধি রুখে দেয়।

৪. দেহ থেকে টক্সিন বের করতে সাহায্য করে ঘি। এতে ভিটামিন ডি, এ, ই ও কে থাকে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে শরীর ভাল থাকে। দাঁত ও হাড়ের ক্ষয়ও রোধ করে ঘি। দেশে শক্তিবৃদ্ধি ঘটায়।

৫. ঘিয়ে ট্রাইগ্লিসারাইড থাকে। এটি পেটের চর্বি কমায়।

তবে সাবধান! অতিরিক্ত যে কোনও কিছুই কিন্তু ক্ষতিকর। তাই ওজন কমানোর চক্করে বেশি ঘি খেলেই কিন্তু বিপদে পড়তে হতে পারে। রোজ ঘি খেতেই পারেন। কিন্তু সামান্য পরিমাণে। ঘি দিয়ে যদি দেহের ওজন কমাতে হয়, তাহলে ডায়েটিশিয়ানের পরামর্শ নিন। সঠিক ডায়েট আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে।

এমএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি