ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

তানভীর আলাদিনের গ্রন্থ সমালোচনা

‘ওসির নাম আলফু মিয়া’ মুক্তিযুদ্ধের ইতিহাস নয় উপন্যাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৬, ১ মার্চ ২০২২

একুশের গ্রন্থমেলায় এরই মধ্যে পাঠকের পছন্দের তালিকায় স্থান করে নিয়েছে বাসসের সিনিয়র সাংবাদিক তানভীর আলাদিনের নতুন উপন্যাস ‘ওসির নাম আলফু মিয়া’। এই লেখকের উপন্যাস মানেই ফিউশন, থাকে ট্র্যাজেডি।

লেখকের অন্যান্য উপন্যাসের মতোই এখানেও নায়িকা কিন্তু সেই হৃদিতা। ‘ওসির নাম আলফু মিয়া’ ব্যতিক্রম না হলেও একটু অন্যরকম। 

তানভীর আলাদিন জানান- ‘ওসির নাম আলফু মিয়া’র গল্পে জড়িয়ে আছে মহান মুক্তিযুদ্ধ, তবে এটি ইতিহাস নয়, উপন্যাস মাত্র। বীর মুক্তিযোদ্ধা কাজী আলফু মিয়া মুক্তিযুদ্ধের আগেও পরে ছিলেন চট্টগ্রামের ডবলমুরিং থানার ওসি। বিচিত্র্য চরিত্রের অধিকারী আলফু মিয়ার আরেকটি পরিচয়, রাষ্ট্রপতি জিয়া হত্যাকান্ডকে কেন্দ্র করে গঠিত কোর্ট মার্শালে যে ১৩ সেনা কর্মকর্তাকে ফাঁসি দেয়া হয়েছিল তাদের মধ্যে অন্যতম বীর মুক্তিযোদ্ধা মেজর কাজী মমিনুল হকের পিতা। কুমিল্লা জেলার বুড়িচংয়ের মহিষমারা গ্রামের সন্তান আলফু মিয়াকে ঘরে ও বাইরে দুটি মুক্তিযুদ্ধে লড়াই করতে হয়েছিল সমানতালে। এ যেনো অন্যরকম পরিবেশে ভিন্ন রকম চরিত্রের কোনো এক সাহসী প্রেমিক প্রবরের আখ্যান। 

উপন্যসে লেখক আলফু মিয়াকে জানাতে গিয়ে বললেন, চলুন- ঘুরে আসি এই প্রজন্মের চৌকস সাংবাদিক সোপান মজুমদারের যাপিত জীবনের অলিগলিতে। সোপান হাঁটতে-হাঁটতে আপনাকে নিয়ে পৌঁছে যাবেন গন্তব্যে। 

এখানেই ফাইভ-জি গতির সোপানের সঙ্গে হিমালয় কন্যা হৃদিতা রানা মাগার আর স্বদেশীনি ষ্মিতা চৌধুরীর রসায়নের ফিউশনে পাঠক জড়িয়ে যাবেন গল্পের ফেভিকলে। এমন কি রাজধানী ঢাকার ইট-পাথুরে জঙ্গল মাড়িয়ে কুমিল্লার, ফেনী থেকে লালমনিরহাটের দহগ্রাম-আঙ্গরপোতাসহ পাঠক কিছুটা সময়ের জন্যে হারিয়ে যাবেন টিকিট ভিসা ছাড়াই ভারতের নৈনিতাল থেকে নেপালের কাঠমান্ডুর মতো অচেনা শহরের রঙিন জনপদে। 

সাহিত্যদেশের প্রকাশক মোহাম্মদ সফিকুল ইসলাম জানান- একুশে ফেব্রুয়ারি মেলায় এসেছে ‘ওসির নাম আলফু মিয়া’ উপন্যাসটি। এটি এরই মধ্যে পাঠকের পছন্দের কাতারে ভালোভাবেই স্থান পেয়েছে। আশা করি উপন্যাসটি আরো অনেক দূর যাবে।

সাহিত্যদেশ থেকে প্রকাশিত তানভীর আলাদিনের ‘ওসির নাম আলফু মিয়া উপন্যাসের প্রচ্ছদ এঁকেছেন শিল্পী ফাহাদ হাসান কাজমী। উপন্যাসটির গায়ের দাম ২৫০ টাকা, বিক্রয় মূল্য ১৮৭ টাকা। উপন্যাস ‘ওসির নাম আলফু মিয়া’ বইমেলায় সোহরাওয়ার্দি উদ্যানের ৮৭ ও ৮৮ নম্বর স্টল সাহিত্যদেশে এবং অনলাইনে রকমারি.কম এ পাওয়া যাচ্ছে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি