ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

কংক্রিট দিয়ে আসবাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৪, ২৬ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৬:২৫, ৩০ ডিসেম্বর ২০১৭

কংক্রিট দিয়ে বাড়িঘর, সেতু বা কোনো বড় নির্মাণ প্রকল্পের কথা শুনা গেছে এতোদিন। অথচ এখন কংক্রিট দিয়ে আসবাবপত্রও তৈরি করা হবে। উন্নত কার্বনে তৈরি হালকা অথচ মজবুত টেক্সটাইল কংক্রিট দিয়ে বাড়ির আসবাবপত্র ও অন্যান্য জিনিস তৈরি করার চেষ্টা করছে জার্মানির ড্রেসডেন ইউনিভার্সিটি।

টেক্সটাইল কংক্রিট দিয়ে দৈনন্দিন আসবাব তৈরির পরীক্ষা-নিরীক্ষায় সফল হয়েছেন বিজ্ঞানীরা। কার্বনের জাল যোগ করে কংক্রিটের আরও একটি স্তরের মধ্যে তা বসানো হয়। সবশেষে চূড়ান্ত টেক্সটাইল কংক্রিট ২৪ ঘণ্টা ধরে শক্ত করা হয়।  

পরীক্ষায় দেখা গেছে, টেক্সটাইল কংক্রিট প্রচলিত রিইনফোর্সড কংক্রিটের তুলনায় ৬ গুণ বেশি মজবুত। তবে নতুন এ উপকরণের এত গুণ থাকলেও সেটি কিন্তু ধ্বংস করা সম্ভব। ল্যাবে ও হাতেনাতে বিভিন্ন পরীক্ষা থেকে পাওয়া জ্ঞানের ভিত্তিতে বিজ্ঞানীরা আরও নির্মাণের পরিকল্পনা করছেন।

প্রোফেসর কুয়রবাখ বলেন, ‘আসলে ঘরের মধ্যে কংক্রিটের ব্যবহার সহজে আশা করা যায় না। কারণ কংক্রিট মোটা, বড়সড় ও ভারী হওয়ায় বসার ঘরে এমন উপকরণ কেউ চান না। কিন্তু কার্বন ব্যবহার করলে অত্যন্ত পাতলা করে তৈরি করা যায়। ছোট পাতলা অংশ তৈরি করে তা দিয়ে চেয়ার, টেবিল অথবা সোফা তৈরি করা যায়।’

ইঞ্জিনিয়ার ও ডিজাইনারদের সামনে নতুন সম্ভাবনার দ্বার খুলে দিচ্ছে টেক্সটাইল কংক্রিট। ভবিষ্যতে হয়তো এমন পাতলা ও মজবুত টেক্সটাইল কংক্রিট দিয়ে আরও অনেক কিছুই যাবে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি