ঢাকা, রবিবার   ০৯ জুন ২০২৪

কমছে জায়গা, মোটা টাকা দিয়েও কবর সংরক্ষণে আগ্রহ (ভিডিও)

মাহমুদ হাসান

প্রকাশিত : ১২:০৪, ১০ জুন ২০২২ | আপডেট: ১৫:০৯, ১০ জুন ২০২২

রাজধানীতে কবর দেয়ার জায়গা শেষ হয়ে আসছে। এখন একটি কবরের উপর অস্থায়ীভাবে আরেকটি কবর দেওয়া হচ্ছে। নিরুৎসাহিত করা হচ্ছে কবর সংরক্ষণ। একটি কবর ২৫ বছর সংরক্ষণের জন্য দেড় কোটি টাকা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে উত্তর সিটি করপোরেশন। তারপরও দেড় কোটি টাকা ব্যয় করে প্রিয়জনের কবর সংরক্ষণ করতে আবেদন পড়েছে ৫৫টি। 

রাজধানীর বনানীর কবরস্থান। প্রবেশ মুখ থেকে শুরু করে প্রায় সব কবরই প্রায় সংরক্ষিত। এর মধ্যে কিছু স্থায়ী আবার কিছু কবর নির্দিষ্ট সময়ের জন্য সংরক্ষিত। 

সাধারণত দুই বছর পর সেই কবর উপর নতুন করে আবার কবর দেয়া হয়। কিন্তু অধিকাংশ মানুষ প্রিয়জনের কবর সংরক্ষণ করতে চান। এভাবে কবর সংরক্ষণ করা হলে অচিরেই কবর দেয়ার জায়গার সংকট হবে বলে আশঙ্কা সিটি করপোরেশনের।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বলেন, "কবরস্থানগুলো যদি ব্লক করে ফেলি তাহলে একটা সময় আসবে যখন ঢাকা শহরে মানুষকে সমাহিত করার জন্য আর জায়গাই খুঁজে পাওয়া যাবেনা।"

কবর সংরক্ষণ নিরুৎসাহিত করতে একটি কবর ২৫ বছর সংরক্ষণের জন্য দেড় কোটি টাকা নির্ধারণ করেছে সিটি করপোরেশন। কিন্তু তারপরও কবর সংরক্ষণে পিছপা হচ্ছেন না স্বজনরা।

সেলিম রেজা বলেন, "নিরুৎসাহিত করার জন্য আমরা ফি তিন গুণ, চার গুণ, পাঁচ গুণ বাড়িয়ে দিচ্ছি, তারপরেও কেউ যদি দেড় কোটি টাকা দিয়ে একটা কবর ২৫ বছরের জন্য সংরক্ষণ করতে চায় তাহলে সেটিও আমরা বিবেচনায় নিচ্ছি।" 

এদিকে রাজধানীর কবরস্থানগুলো আরো আধুনিক করা হচ্ছে। নিরাপত্তার পাশাপাশি বাড়ানো হচ্ছে সৌন্দর্য।

ডিএনসিসির ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ হাসিবুর রহমান বলেন, "৪৫ থেকে ৬২ টি সিসি ক্যামেরা আছে, যে কারণে কোনো অপরাধ করে কেউ পার পাবে না। এখানে কোনো ফকির ভিক্ষুকও ঢুকতে পারবে না।"

পরিস্থিতি অনুকূলে রাখতে নতুন ওয়ার্ড গুলোতে কবরস্থান নির্মাণের প্রকল্প করেছে সিটি করপোরেশন।

এসবি/ 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি