ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কম্পিউটারের ক্ষতি থেকে চোখ ভালো রাখার উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৩, ১৭ সেপ্টেম্বর ২০১৮

 

আধুনিক জীবনে প্রযুক্তির কল্যাণে দিন দিন কম্পিউটারের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। সারাক্ষণ হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার ও কম্পিউটারের সামনে সময় কাটে আমাদের। যার ফলে বাড়ছে চোখের সমস্যা।

প্রযুক্তি নির্ভর এই সময়ে ইলেক্ট্রনিক জিনিসের ব্যবহার ছাড়া দিনযাপনও সম্ভব নয়। তাই চোখর ওপর  চাপা পড়া খুব স্বাভাবিক বিষয়। ফলে অবসাদ, ক্লান্তি, মাথা যন্ত্রণা, ক্ষীণ দৃষ্টিশক্তি জীবনের অঙ্গ হয়েই দাঁড়িয়েছে। কম্পিউটার, ট্যাব, ফোনের বৈদ্যুতিক রশ্মি রেটিনার ওপর চাপ ফেলে, চোখের স্নায়ু এতে ক্ষতিগ্রস্ত হয়।

এবার আসুন জেনে নেওয়া যাক কিভাবে কম্পিউটার থেকে চোখকে রক্ষা করা যায়-

কম্পিউটারের সামনে বসে দীর্ঘ ক্ষণ কাজ করতে হলে অবশ্যই স্ক্রিন ফ্রেন্ডলি চশমা ব্যবহার করুন। চোখে পাওয়ার না থাকলেও এই চশমা সহজেই বানিয়ে নেওয়া যায়। তবে এর জন্য অবশ্যই পরামর্শ নিন চক্ষু বিশেষজ্ঞের। এমনকি, খুব কড়া আলো থেকেও চোখকে বাঁচান। টিভি দেখলেও তার আলো চোখের সঙ্গে সামঞ্জস্য রেখে সেট করিয়ে নিন।

চিকিৎসকদের মতে, মাঝে মাঝেই কম্পিউটারের জায়গা বদলান। যথেষ্ট আলো আছে এমন জায়গায় রাখুন কম্পিউটার। ল্যাপটপ ব্যবহারের সময়ও আলোর ঘাটতি যেন না হয়। অনেকেই কম আলোয় বসে ল্যাপটপে সিনেমা দেখেন, তা চোখের জন্য ভালো নয়।

প্রতি আধ ঘণ্টা পর পর চোখে পানি দিন। ঠাণ্ডা জলের ঝাপটায় চোখের স্নায়ুগুলি আরাম পায়। চোখ সুস্থ রাখতে বেশ কিছু চোখের ব্যায়াম করুন। চোখ বন্ধ রেখে চোখের পাতার উপর হাত রেখে ক্লক-ওয়াইজ এবং অ্যান্টি ক্লক ওয়াইজ ঘোরান৷ এতেও চোখ আরাম পাবে।

এমন কিছু সহজ নিয়ম মানলেই সারা ক্ষণ কম্পিউটার বা ল্যাপটপের সামনে বসে কাজের পরেও চোখ থেকে জল পড়া, মাথা যন্ত্রণা, অবসাদ ইত্যাদি সমস্যাগুলিকে এড়ানো যাবে।

সূত্র: জি নিউজ।

এমএইচ/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি