ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

করোনা শনাক্তে পিসিআর মেশিন ও ৪০০ কিট দিল ইন্ট্রা গ্রুপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২২, ১৮ জুন ২০২০ | আপডেট: ১৩:২৯, ১৮ জুন ২০২০

চলমান করোনা পরীক্ষাকে আরও গতিশীল করতে সরকারকে দুটি পিসিআর মেশিন ও ৪০০ কিট দিয়েছে ইন্ট্রা গ্রুপ। সম্প্রতি করোনা ভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। 

তিনি জানান, ‘ইন্ট্রা গ্রুপের চেয়ারম্যান মো. মামুনুর রশিদ খান করোনা পরীক্ষায় দুটি পিসিআর মেশিন এবং তা ব্যবহারের জন্য ৪০০ টেস্ট কিট অনুদান হিসেবে দিয়েছেন। এই পিসিআর মেশিন ও কিট আমাদের পরীক্ষাগারে দেখা হবে, আমাদের মেশিন ও কিটের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হলে অবশ্যই এগুলো ব্যবহার করা হবে।’

গত সোমবার পর্যন্ত দেশে ৬০টি পিসিআর মেশিনে করোনা শনাক্তের কার্যক্রম চলচিল। নতুন দুটি নিয়ে বর্তমানে দেশে করোনা নির্ণয়ে ৬২টি পিসিআর মেশিনে করোনা পরীক্ষা করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ায় তৈরি এ পিসিআর মেশিনে শুধু করোনার মত ভাইরাস নয়, একটা কিটের মাধ্যমে খুব অল্প সময়ে ডিএনএ, ডেঙ্গু, চিকুনগুনিয়া ও ম্যালেরিয়াসহ মোট ১৩টি রোগের পরীক্ষা করা যাবে। 

এসব কিটের ব্যাপারে ইন্ট্রা গ্রুপের পক্ষ থেকে বলা হয়, ‘একটি টেস্ট কিট দ্বারা ৩ থেকে ১৫ মিনিটের মধ্যে শতাভাগ নিশ্চয়তা সহকারে একশ রোগীর সফল টেস্ট রিপোর্ট প্রদান সম্ভব। অর্থাৎ, এই ৪শ কিটে ৪০ হাজার রোগীকে টেস্ট করা যাবে।’

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি