ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

করোনার উৎস নিয়ে নিরপেক্ষ তদন্ত চায় শতাধিক দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৪, ১৯ মে ২০২০

প্রাণঘাতি করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর উৎস ও বিস্তারের বিষয়ে জানতে নিরপেক্ষ তদন্তের দাবি করেছে শতাধিক দেশ। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সময় সোমবার জেনেভায় শুরু হওয়া ৭৩তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলিতে এ দাবি উপস্থাপন করা হয়। খবর আল জাজিরা ও এবিসি’র।

আফ্রিকার ৫০টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের সব সদস্যসহ শতাধিক দেশ করোনা মহামারি সম্পর্কে স্বাধীন তদন্তের একটি প্রস্তাবকে সমর্থন করেছে। অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট জানিয়েছেন, আগামীকাল মঙ্গলবার প্রস্তাবটি অনুমোদন পাবে বলে ধারণা করা হচ্ছে। 

অ্যাসেম্বলিতে কমপক্ষে ১১৬টি দেশ স্বাধীন তদন্তের দাবিতে খসড়া প্রস্তাবটির কো-স্পনসর হয়ে স্বাক্ষর করেছে। ব্রিটেন, কানাডা, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, নিউজিল্যান্ড ও রাশিয়া তাতে সমর্থনের ইঙ্গিত দিয়েছে। করোনা ভাইরাস নিয়ে এ তদন্তের বিষয়ে চীনের নাম উল্লেখ না থাকলেও বেইজিংয়ের কর্মকর্তারা এতে ক্ষুব্ধ হয়েছেন। তারা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধের হুমকি দিয়েছেন। কেননা গত মাসে অস্ট্রেলিয়াই প্রথম এ মহামারি সারাবিশ্বে কীভাবে ছড়িয়েছে তা নিয়ে নিরপেক্ষ ও স্বাধীন তদন্তের আহবান জানিয়ে আসছিল। 

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র (ডব্লিউএইচও) অনুষ্ঠানে তাইওয়ানকে পর্যবেক্ষক করার প্রস্তাবেও ক্ষুব্ধ হয়েছে চীন। দেশটির স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ান করোনা নিয়ন্ত্রণে দারুণ সফলতা দেখানোয় তাদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার পর্যবেক্ষক করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্রসহ বেশিরভাগ সদস্য। তবে বেইজিং এ সিদ্ধান্তের কড়া প্রতিবাদ জানিয়েছে।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি