ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

করোনার ক্রান্তিকালে সুস্থ থাকার উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২১, ২৫ জুন ২০২০

করোনাভাইরাস সবকিছুই এলোমেলো করে দিয়েছে। এই সময় স্বাস্থ্যকর জীবনযাপন এবং রুটিন অনুসরণ করা খুবই কঠিন হয়ে পড়েছে। তবে এরকম বিপর্যয় ও সমস্যা সত্ত্বেও ডায়েট, জীবনযাত্রার উন্নতি এবং ওজন নিয়ন্ত্রণে রাখতেই হবে। আপনি যদি লকডাউনে থাকেন বা মাঝে মধ্যে অফিস করেন, এর মধ্যেই কিছু সহজ রুটিন করে নিন। তাতে করে আপনি সুস্থ থাকতে পারবেন।

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে মাস্ক পরা, হাত ধোয়া এবং স্যানিটাইজিং মতো সতর্কতা অবলম্বন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একই সঙ্গে আপনার ডায়েট, স্বাস্থ্য এবং ফিটনেসের যত্ন নেওয়াও গুরুত্বপূর্ণ। এগুলোর সবই আপনার শরীরকে ভাইরাস বা অন্য কোনও রোগ বা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রস্তুত রাখতে পারে।

এখানে একটি লাইফস্টাইল প্ল্যান রইল, যা আপনি নিজেকে ফিট এবং সুস্থ রাখতে অনুসরণ করতে পারেন। তাহলো...

* সূর্যোদয়ের আগে বা ওই সময় ঘুম থেকে উঠুন। ঘুম থেকে ওঠার পরে কমপক্ষে এক থেকে দুই ঘণ্টা আপনার ফোনটি বন্ধ রাখুন। এই সময়ে ধ্যান, শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম, প্রার্থনা এবং অন্যান্য কাজ করুন।

* বাইরে যান বা আপনার জানালা দিয়ে বাহির দেখুন। ঘুম থেকে ওঠার পরে প্রাকৃতিক আলোয় কিছুক্ষণ থাকুন।

* সূর্যোদয়ের পরে খাবেন। প্রতিদিন একই সময়ে খাবার খেতে চেষ্টা করুন।

* সকাল এবং দুপুরের খাবারে দিনের বেশিরভাগ ক্যালোরি গ্রহণ করুন। এই সময়ে বেশিরভাগ ক্যালোরি শরীর গ্রহণ করতে পারে।

* বিকেলে পারলে ৩০ মিনিট ঘুমিয়ে নিন, তবে এর বেশি নয়।

* তাড়াতাড়ি রাতের খাবার খেয়ে ফেলুন। সূর্যাস্তের পর অনেক সময় না নেয়াই ভাল। রাতের খাবার খেয়ে প্রয়োজনে অন্য কাজ করুন।

* প্রতিদিন ব্যায়াম করুন। অনুশীলনের জন্য একটি সময় স্থির করুন এবং মাঝপথে থামিয়ে দেবেন না। প্রতিদিন একই সময়ে ব্যায়াম করুন। সেটা বাসায় কিংবা বাহিরেও 
হতে পারে। আপনার সুবিধামতো।

উল্লেখ্য, ওজন হ্রাস, ঘুমের চক্রকে নিয়ন্ত্রণ এবং স্বাস্থ্যের মান উন্নত করার উপায় হিসেবে উপরোক্ত প্ল্যানটি বেশ কার্যকরী।

এমবি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি