ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

করোনায় আক্রান্ত হলেই ৩ হাজার ডলার!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৩, ২৮ জুন ২০২০ | আপডেট: ১৬:৪৬, ২৮ জুন ২০২০

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বিশ্বব্যাপী কঠোর বিধিনিষেধ মেনে চলার কথা বার বার বলছে ডাব্লিউএইচও। এর মধ্যে কিছু কিছু দেশ নানা রকম বিধিনিষেধ আরোপ করে পর্যটকদের প্রবেশ উন্মুক্ত করে দিয়েছে। কিন্তু এর উল্টোই করলো উজবেকিস্তান। দেশটিতে পর্যটকদের জন্য দেওয়া হয়েছে লোভনীয় অফার।

পর্যটক টানতে লোভনীয় প্রস্তাব দিয়েছে উজবেকিস্তান সরকার। সে দেশে ঘুরতে এসে যদি কোনও পর্যটক করোনায় আক্রান্ত হন, তাকে ৩ হাজার ডলার দেওয়া হবে চিকিত্সার জন্য। এমনটাই জানিয়েছে উজবেকিস্তানের পর্যটন প্রশাসন।

করোনায় উজবেকিস্তানে লকডাউন চলছিল। সেই লকডাউন তুলে নেওয়া হয়। সম্প্রতি ‘সেফ ট্র্যাভেল গ্যারান্টেড’ নাম দিয়ে প্রচার কাজ শুরু করেছে উজবেকিস্তান। প্রচুর পরিমাণে পর্যটক টানতেই এমন অভিনব উদ্যোগ নেয় দেশটির সরকার।

সংবাদ সংস্থা ইনসাইডারে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, গত মঙ্গলবারই এ বিষয়ে অনুমোদন দিয়েছেন উজবেকিস্তানের প্রেসিডেন্ট শভকত মিরজিওয়েভ। অন্যদিকে ব্রিটেনে উজবেকিস্তানের দূত সোফি ইবস্টন বলেন, “আমরা পর্যটকদের আশ্বাস দিচ্ছি তাঁরা যেন এখানে ঘুরতে আসেন।” 

করোনাভাইরাসের কারণে উজবেকিস্তানের পর্যটন শিল্প ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। সেই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে চায় সরকার। তাই পর্যটন ক্ষেত্রে নানা রকম সতর্কতা অবলম্বন করেই পর্যটক টানতে চাইছে উজবেকিস্তান। প্রশাসনের পক্ষ থেকে সব রকম আশ্বাস দিয়ে বলা হয়েছে যে, ভ্রমণে এসে কোনও পর্যটক কোভিড-১৯তে আক্রান্ত হলে তাঁদের চিকিত্সার খরচ বহন করা হবে।

লোনলি প্ল্যানেটের রিপোর্টে বলা হয়েছে, যেসব দেশ থেকে সংক্রমণের সম্ভাবনা কম সেই সব দেশের পর্যটকরা উজবেকিস্তানে ঘুরতে যেতে পারেন। এর মধ্যে রয়েছে চীন, ইসরাইল, জাপান এবং দক্ষিণ কোরিয়া। এর পাশাপাশি বলা হয়েছে, ব্রিটেন এবং ইউরোপ থেকে যদি কোনও পর্যটক আসেন, তাহলে তাঁদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। 

এএইচ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি