ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

করোনায় মৃত্যু ঝুঁকি সবচেয়ে বেশি ধূমপায়ীদের: ডাব্লিউএইচও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৩, ৫ জুলাই ২০২০

মহামারি করোনাভাইরাস নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন বিজ্ঞানিরা। এই ভাইরাসটি প্রতিরোধে যেমন ওষুধ ও টিকা আবিস্কার চলছে, তেমনি এই রোগটি কোন কোন ক্ষেত্রে বেশি মারাত্মক হয়ে ওঠে তারও পর্যবেক্ষণ চালানো হচ্ছে। এই অবস্থায় চাঞ্চল্যকর তথ্য সামনে আনলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুধু ক্যান্সার নয়, ধূমপানের অভ্যাস বাড়ায় করোনাভাইরাসে আক্রান্ত হওয়া এবং মৃত্যুর ঝুঁকিও! এমনটাই জানিয়েছেন ডাব্লিউএইচও বিশেষজ্ঞরা।

এরই মধ্যে বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ৫ লাখ ৩৩ হাজার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা জানিয়েছেন, ধূমপায়ীদের করোনায় আক্রান্ত হওয়া এবং এই ভাইরাসে মৃত্যুর ঝুঁকি অন্যদের তুলনায় অনেকটাই বেশি। করোনায় আক্রান্ত হয়ে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে প্রায় ১৮ শতাংশই ধূমপায়ী।

এ পর্যন্ত প্রায় ৩৪টি সমীক্ষার রিপোর্টে এমন তথ্য সামনে এসেছে। এর মধ্যে মাস খানেক আগে ‘চাইনিজ সেন্টার্স অব ডিজিজ কন্ট্রোল’-এর পরিসংখ্যান বিশ্লেষণ করে বিবিসি একটি তথ্য সামনে আনে। ওই রিপোর্টে ৪৪ হাজার রোগীর তথ্য বিশ্লেষণ করা হয়েছে। ওই তথ্য অনুযায়ী করোনায় মৃতদের মধ্যে ২.৮ শতাংশ পুরুষ, ১.৭ শতাংশ মহিলা আর শিশু ০.২ শতাংশ।

চিকিৎসকরা এর কারণ হিসেবে দায়ী করেছেন আক্রান্তদের লাইফ স্টাইলের পার্থক্যকে। তাদের দাবি, বাইরে বেরনো এবং ঘন ঘন ধূমপানের অভ্যাসই এর অনতম্য কারণ। করোনাভাইরাসের সংক্রমণ ফুসফুসেই বেশি হয়। তাই যারা নিয়মিত ধূমপান করেন তাদের দুর্বল ফুসফুসে দ্রুত সংক্রমণ ছড়ায়। ফলে এই ভাইরাসের হানায় ধূমপায়ীদের মৃত্যুর সংখ্যাই বেশি। 

এক্ষেত্রে মহিলাদের ধূমপানের সংখ্যা যেহেতু মাত্র ৩ শতাংশ, তাই তাদের অ্যান্টিবডি তাড়াতাড়ি তৈরি হয়। আর শিশুদের যেহেতু বাড়তি যত্ন নেওয়া হয়, তাই তাদেরও সহজেই বাঁচানো যায়।

এএইচ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি