ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কাজের চাপে ঘন ঘন ঝগড়া লেগেই আছে? কী উপায়ে সুখী হবে দাম্পত্য?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৪, ৬ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৯:০৬, ৬ জানুয়ারি ২০২২

বর্তমানে করোনা পরিস্থির কারণে ওয়ার্ক ফ্রম হোমের ফলে অনেককেই কাজ করতে হচ্ছে বাড়ি থেকে। আবার অনেককেই কোভিড সংক্রমণ থেকে অন্যদের সুস্থ রাখতে যেতে হচ্ছে নিভৃতবাসে। এই সময়টাতে একদিকে মানসিক চাপ, অন্যদিকে টাকা একসঙ্গে থাকার কারণে অনেক পরিবারেই অশান্তির সৃষ্টি হচ্ছে।  ঘন ঘন ঝগড়া লেগে যাচ্ছে স্বামী-স্ত্রীর মাঝে। এই পরিস্থিতি সামলাতে কী করবেন? 

১। যেকোনও পরিস্থিতি মেনে নেওয়ার অভ্যাস করুন। এমন দীর্ঘ সময় ধরে এত বড় লড়াই করার অভিজ্ঞতা অধিকাংশ মানুষেরই ছিল না। ফলে দাম্পত্য জীবনে এর প্রভাব পড়বে এটাই স্বাভাবিক। এ জন্য উভয় পক্ষকেই মেনে নেওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। 

২। জায়গা দিন, জায়গা নিন। একসঙ্গে থাকলেও প্রত্যেক ব্যক্তিমানুষের কিছু নিজস্ব জায়গা প্রয়োজন। নিজেও সেই জায়গা নিন, সঙ্গীকেও সেই জায়গাটুকু দিন। দিনে কিছুটা সময় বের করুন যেটা একান্তই আপনার নিজস্ব। সেই সময়ে নিজের পছন্দের কোনও কাজ করুন। দেখবেন বাকি সময়টা সঙ্গীর সঙ্গে কাটানো অনেক সহজ হবে।

৩। যৌনতার চর্চা হোক মন খুলে। সুখী দাম্পত্যের অন্যতম চাবিকাঠি সুস্থ যৌন জীবন। যারা কর্মক্ষেত্র নিয়ে সারা দিন ব্যস্ত থাকতেন তারা এই বাড়ি থেকে কাজের সময়ে নতুন করে খুঁজে পেতে পারেন একে অন্যকে। তবে খেয়াল রাখবেন সঙ্গীর চাহিদা আর আপনার ইচ্ছের মধ্যে যেন অবশ্যই ভারসাম্য থাকে। নয়তো হিতে বিপরীত হতে পারে। যৌন মিলনে শরীরে এমন কিছু হরমোনের ক্ষরণ বৃদ্ধি পায় যা মানসিক চাপ কমাতে সাহায্য করে।

৪। নতুন নতুন কাজ করুন এক সঙ্গে। ব্যস্ততার মধ্যে এই সময়টুকুতে ঘরোয়া খেলাধুলা, সন্তানের পড়াশোনাতে একসঙ্গে সহায়তা করা কিংবা একসঙ্গে দাঁত ব্রাশ করা, গাছে পানি দেওয়া, রাতের খাবার তৈরি, সবই করুন হাতে হাত মিলিয়ে।

৫। জীবনের গন্তব্যকে নতুন করে সাজান। দু’জনে একসঙ্গে বসে ভেবে দেখুন বছর দুয়েক আগে জীবন নিয়ে যা ভাবতেন, এখনও তা ভাবেন কি না। মন খুলে কথা বলুন, কথা শুনুন। মুখোমুখি বসে, কথোপকথনের মাধ্যমে একে অন্যের সহযাত্রী হওয়ার সুযোগ হেলায় হারাবেন না। 

সূত্র: আনন্দবাজার অনলাইন

এসবি 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি