ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

কাশেম আলীর পক্ষে বিবৃতি দিয়েছিলেন খালেদার আইনজীবী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৫, ২২ মার্চ ২০১৮ | আপডেট: ১২:৪৬, ২২ মার্চ ২০১৮

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আইনি পরামর্শক ব্রিটিশ আইনজীবী লর্ড কারলাইল মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ড প্রাপ্ত জামায়াতে ইসলামী বাংলাদেশের নেতা মীর কাশেম আলীর পক্ষে বিবৃতি দিয়েছিলেন। তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তিনি যুদ্ধাপরাধীর পক্ষেও কাজ করেছিলেন এবং জামায়াতের সহায়তা করেন।

কয়েকটি বাংলাদেশি সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে যে বাংলাদেশি মানবতাবিরোধী অপরাধে জড়িত ব্যক্তিদের আইনজীবী হিসেবে তিনি দায়িত্ব পালন করেছিলেন। তবে এ ব্যাপারে তিনি বলেন, ‘এটা সত্যি নয়’।

আন্তর্জাতিক অপরাধ আদালতে মীর কাশেম আলীর রিভিউ আবেদন খারিজ হওয়ার পর ২০১৬ সালের সেপ্টেম্বরে দেওয়া এক বিবৃতিতে লর্ড কারলাইল পুরো বিচার প্রক্রিয়াকে ‘অসঙ্গত, পক্ষপাতদুষ্ট, রাজনৈতিক হস্তক্ষেপমূলক ও প্রচলিত জাতীয় ও আন্তর্জাতিক ন্যায্য বিচারের মান অনুযায়ী হয়নি’ বলে উল্লেখ করেছিলেন। তিনি মানবতাবিরোধী এই অপরাধীর ফাঁসি স্থগিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বানও জানিয়েছিলেন।

লর্ড কারলাইল নিজেও একজন রাজনীতিক। হাউস অব লর্ডসের ক্রসবেঞ্চের একজন সদস্য তিনি। বাংলাদেশের রাজনীতি নিয়ে তিনি নিয়মিত সেমিনার আয়োজন করে থাকেন। জামায়াতে ইসলামীকে আমন্ত্রণ জানানোয় এবং কারলাইলের বিরুদ্ধে নিরপেক্ষ না থাকার অভিযোগ তুলে ২০১৭ সালে তার আয়োজিত এক সেমিনারে অংশগ্রহণ করেনি ক্ষমতাসীন আওয়ামী লীগ।

প্রসঙ্গত, ব্রিটিশ আইনজীবী লর্ড কারলাইল সাধারণত গুরুতর অপরাধ, স্থানীয় সরকার এবং লাইসেন্স, পরিকল্পনা ও পেশাগত নিয়মশৃঙ্খলা সংক্রান্ত সরকারি আইনের মামলায় বেশি অংশ নিয়ে থাকেন। সংসদীয় অধিকার ও আচরণ সংক্রান্ত বিষয়গুলোতে তার বিশেষ আগ্রহ রয়েছে। এ ছাড়া, বড় ধরনের বাণিজ্যিক প্রতারণা মামলার বেসামরিক ও অপরাধ দিকগুলোতে তিনি বিশেষ পারদর্শী। তিনি এমন অনেক মামলায় নেতৃত্ব দিয়েছেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি