ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কিভাবে বুজবেন আপনি সফল?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৮, ১ এপ্রিল ২০১৮

সাফল্য শুধু অর্থ ক্ষমতা শক্তি বা খ্যাতির নাম নয়। আসলে সাফল্যের মাপকাটি করা দূরহ ব্যাপার। এটা বিভিন্ন জনের কাছে বিভিন্ন রকম হয়ে থাকে। সাফল্য হচ্ছে জীবনের এমন এক অবস্থান যেখানে পৌঁছে আপনার মনে হবে, আপনার বেঁচে থাকাটা সার্থক হয়েছে এমনটা অনেকেই মনে করে থাকেন। মনে হবে, নিজের মেধার কিছুটা হলেও প্রকাশ ঘটাতে পেরেছেন। নিজের এবং মানুষের কিছু হলেও কল্যাণ করতে পেরেছেন।

যখন আপনি তৃপ্তির সঙ্গে চোখ বন্ধ করে বলতে পারবেন-আমার যা কিছু করার ছিল করেছি, যা কিছু দেখার ছিল দেখেছি, যা কিছু বলার ছিল বলেছি। আর তখনই বলা যাবে, আপনি একজন সফল মানুষ।

একই সঙ্গে সাফল্যকে আমরা বলতে পারি এমন একটা অনুভূতি, মেধা-ক্ষমতা এবং দক্ষতার এমন এক পাওয়ায় রূপান্তরিত হওয়ার প্রক্রিয়ায় প্রবেশ করে। আপনি যা চাচ্ছেন, এই মুহূর্তে আপনি সেটা না-ও পেতে পারেন, কিন্তু পাওয়ার প্রক্রিয়ায় তা প্রবেশ করেছে এবং আজ হোক, কাল হোক তা আপনি পাবেনই। আর নিজের চাওয়াকে পাওয়ায় রূপান্তরিত করার পাশাপাশি আরও বহু মানুষের চাওয়াকে পাওয়ায় রূপান্তরিত করতে সাহায্য করতে পারবেন তখন।

আসলে সাফল্যের ধরন অনেক। মানসিক সাফল্য হলো প্রশান্তি, শারীরিক সাফল্য সুস্বাস্থ্য আর আর্থিক সাফল্য হচ্ছে সচ্ছলতা। আত্মিক সাফল্য হচ্ছে আত্ম উপলব্ধি। অর্থবিত্ত, খ্যাতি-সম্মান, প্রভাব-প্রতিপত্তি সাফল্যের একেকটি উপকরণ হলেও এককভাবে এগুলো কোনোটাই সাফল্য নয়। সাফল্য মানে অভাববোধের অনুপস্থিতি।

সাফল্য এক বিরামহীন প্রক্রিয়া। সফল তিনিই যিনি আপাত ব্যর্থতার ছাই থেকে গড়ে নিতে পারেন নতুন প্রাসাদ। প্রতিটি অর্জনকেই মনে করেন নতুন শুরুর ভিত্তি। প্রতিটি অর্জন শেষে শুরু করেন আরও বড় অর্জনের অভিযাত্রা।

 

এমএইচ/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি