ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ক্যালসিয়ামের ঘাটতি বুঝবেন কীভাবে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৫, ৩ নভেম্বর ২০২১

শক্তিশালী হাড় এবং দাঁত গঠনের ক্ষেত্রে অত্যন্ত প্রয়োজনীয় উপাদান ক্যালসিয়াম। হার্ট এবং শরীরের অন্যান্য পেশীর কার্যকারিতা ঠিক রাখতেও গুরুত্বপূর্ণ এই উপাদান। তাই সুস্বাস্থ্য বজায় রাখতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাদ্য সেবনের বিকল্প নেই। 

ক্যালসিয়ামের অভাবে অস্টিওপোরোসিস, অস্টিওপেনিয়া এবং আরও অনেক সমস্যাও দেখা দিতে পারে। কিন্তু কীভাবে বুঝবেন আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি রয়েছে কিংবা হয়েছে? 

প্রথমত ক্যালসিয়ামের অভাব হলে আপনার পেশীতে টান ধরবে, ব্যথা হবে। কারণ পেশী সংকুচিত এবং শিথিল করতে সহায়তা করে ক্যালসিয়াম। 

ক্যালসিয়ামের ঘাটতি হলে পেশী তাদের স্বাভাবিক টোন বজায় রাখতে পারে না। ফলে তা দুর্বল হয়ে পড়ে। এতে  খিঁচুনির সমস্যাও হতে পারে। 

আর কী কী ভাবে বুঝবেন, আপনার শরীরে ক্যালসিয়াম কমে গেছে? 

যদি হাত-পায়ে ঝি-ঝি ধরে কিংবা শরীর অসাঢ় লাগে, সে ক্ষেত্রেও ক্যালসিয়ামেরই অভাব বুঝতে হবে। 

হঠাৎ শরীরে অত্যন্ত ক্লান্তি এবং অলসতা অনুভব হতে পারে। এর ফলে হালকা মাথাব্যথা, মাথা ঘোরার সমস্যাও হতে পারে। এমন হলে আর দেরি কেন? চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন চট করে। 

তা না হলে এসব সমস্যার পাশাপাশি শুষ্ক ত্বক, শুষ্ক ও ভঙ্গুর নখ, রুক্ষ চুল, একজিমা, ত্বকের প্রদাহ, ত্বকে চুলকানির মতো সমস্যাও দেখা দিতে পারে। কারণ দীর্ঘদিন ক্যালসিয়ামের ঘাটতি থাকলে শরীরে এসব সমস্যাই দেখা দেয়। 

আর শঙ্কার বিষয় হল, শরীরে ক্যালসিয়ামের বেশি অভাব হলে তা শরীর অটোমেটিক্যালি পূরণ করে ফেলে হাড় থেকে। হাড় ক্যালসিয়াম সঞ্চয় ররে রাখে। এ অবস্থায় দীর্ঘদিন হাড় থেকে ক্যালসিয়াম শরীরে ব্যবহার হলে দুর্বল হয়ে পড়ে হাড়। তাই বেশি বেশি ক্যালসিয়াম যুক্ত খাবার খান, প্রয়োজনে চিকিৎসকের পরামর্শে ক্যালসিয়াম ট্যাবলেটও খেতে পারেন। 

সূত্র: বোল্ডস্কাই

এমএম/এসবি 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি