ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ক্রীড়ামোদী একজন মুস্তফা কামাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৬, ৭ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১০:৪৭, ৮ জানুয়ারি ২০১৯

বিপিএলের ষষ্ঠ আসরের শুরুটা দারুণ হলো কুমিল্লা ভিক্টোরিয়ানসের। রোববার ম্যাচ শেষে মেয়ে আর নাতি-নাতনিদের নিয়ে শহীদ আফ্রিদির সঙ্গে ফটো সেশনে মেতে উঠেন নতুন মন্ত্রিসভায় অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া ভিক্টোরিয়ানসের কর্ণধার আ হ ম মুস্তফা কামাল।

খেলাধুলায় রয়েছে মুস্তফা কামালের অকৃত্রিম ভালোবাসা। গত ত্রিশ বছর ধরে ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ত থেকে এর উন্নয়নে বিভিন্ন দায়িত্বে অংশ নিয়েছেন তিনি।

১৯৯০-এর দশকে লোটাস কামাল পেস বোলিং ক্রিকেট একাডেমি প্রতিষ্ঠা করেন। ১৯৯১ থেকে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশের প্রথিতযশা ক্রিকেট ক্লাব আবাহনী লিমিটেডের সাবেক পরিচালক মোস্তফা কামাল ১৯৯১ থেকে ২০০৬ সাল পর্যন্ত ক্লাবগুলোর ক্রিকেট কমিটির সভাপতি ছিলেন। বাংলাদেশের টেস্ট ক্রিকেটে অংশগ্রহণের পূর্বকালীন সময়ে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে আন্তর্জাতিক ক্রিকেট খেলোয়াড় অন্তর্ভুক্তিতে নেতৃত্ব দেন তিনি। ২০১২-১৩ মৌসুমে ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেটে সব খেলোয়াড়কে বিসিবি’র কেন্দ্রীয় চুক্তির আওতায় নিয়ে আসেন।

২০০৯ সালের সেপ্টেম্বর থেকে ২০১৩ সালের অক্টোবর পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। তার সময় বাংলাদেশে ২০১১ এ অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেট সারা বিশ্বে প্রশংসিত হয় এবং বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এই আসরটির উদ্বোধনী অনুষ্ঠানটি (১৭ ফেব্রুয়ারি ২০১১) আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থান অর্জন করার গৌরব লাভ করে।

এরপর ২০১৪ সালের ১ জুলাই থেকে তিনি আইসিসির নির্বাচিত সভাপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। এর আগে তিনি আইসিসির সহসভাপতি, অডিট কমিটির সভাপতি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

একাদশ জাতীয় সংসদে অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন ক্লিন ইমেজের এ রাজনীতিবিদ ও ক্রিকেট সংগঠক। কুমিল্লা-১০ আসনে আওয়ামী লীগের প্রার্থী নৌকা প্রতীকে ৪ লাখ ৫ হাজার ২৯৯ ভোট পেয়ে চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন নতুন মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর দায়িত্ব পাওয়া বর্তমান এই পরিকল্পনামন্ত্রী। এই মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর তিনি সেখানে অত্যন্ত সফল ছিলেন।

আর অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব প্রসঙ্গে তিনি জানান, অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়ে তিনি আর্থিক খাতের সমস্যাগুলো আগে চিহ্নিত করবেন। এরপর লক্ষ্যমাত্রা নির্ধারণ করে সমস্যাগুলোকে সময়োপযোগী সমাধান করা হবে।

মুস্তফা কামাল আরও বলেন, সমস্যা চিহ্নিত না করে অনুমানের ভিত্তিতে কাজ করলে কোনও সমাধান আসবে না। তাই আর্থিক খাতে যে ত্রুটি-বিচ্যুতি আছে তার বাস্তবভিত্তিক সমাধান করতে হবে। আর এ বিষয়ে সবার সহযোগিতা চান তিনি।

তিনি মন্ত্রণালয়ে যেমন সফল, তেমনি একজন সফল ব্যবসায়ীও। রাজনীতি ও ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট হিসেবেও খ্যাতি লাভ করেছেন।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি