ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ক্রোম ব্যবহার করেন? সতর্কতা জারি করেছে গুগল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৩, ২৭ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১৮:০১, ২৭ সেপ্টেম্বর ২০২১

ক্রোম ব্রাউজার

ক্রোম ব্রাউজার

সুরক্ষায় গলদ পাওয়া গেল গুগলের জনপ্রিয় ক্রোম ব্রাউজারে। আর তাতেই প্রভাবিত হতে পারেন বিশ্বের ২ বিলিয়ন ব্যবহারকারী। সম্প্রতি এক ব্লগ পোস্টের মাধ্যমে এ বিষয়ে জানায় গুগল কর্তৃপক্ষ।

বহুজাতিক প্রযুক্তি কোম্পানিটি জানিয়েছে, ক্রোম ব্রাউজারে বছরের ১১তম 'জিরো ডে' রিপোর্ট মিলেছে। এর ফলে প্রভাবিত হতে পারেন বিশ্বজুড়ে লিনাক্স, ম্যাকওএস এবং উইন্ডোজে গুগল ব্যবহারকারীরা।

কিন্তু এই জিরো ডে আসলে কী?
গুগল তার কোনও বিষয়ে কোনও নিরাপত্তার ফাঁক পেলে তা সঙ্গে সঙ্গে সারিয়ে ফেলে। কিন্তু সেই প্যাচ রিলিজের আগেই যদি কোনও হ্যাকার সেটি ব্যবহার করে হানা দেয়, সেটাকে জিরো ডে এক্সপ্লয়েট বলে।

অন্যান্য নিরাপত্তাজনিত ত্রুটির তুলনায় এটি বেশি ভয়ানক। কারণ CVE-2021-37973 ত্রুটিকে কাজে লাগিয়ে যে সিকিউরিটি ব্রিচ করা যায়, সে বিষয়ে ধারণা হয়ে গেছে হ্যাকারদের।

গুগল জানিয়েছে, ব্যবহারকারীদের নিরাপত্তা সুনিশ্চিত করার সমস্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সংস্থাটি। সেই কারণে CVE-2021-37973 ত্রুটির ডিটেইলস-এর বিষয়ে সমস্ত তথ্য গোপন রাখছে তারা। নিরাপত্তার জাল ভেঙে যে প্রবেশ ঘটেছে, তা খুঁজেও পেয়েছেন গুগল-এর কর্মীরাই।

ঝুঁকির দিক থেকে এটিকে 'উচ্চ' বলে চিহ্নিত করেছে গুগল। অর্থাৎ বিষয়টি বেশ চিন্তার। নতুন এই জিরো ডে চলতি বছরের ১১তম UAF(Use-After-Free) জাতীয় দুর্বলতা। চলতি সেপ্টেম্বরেই এই ধরণের ১০টি UAF-এর খোঁজ মিলেছে ক্রোম ব্রাউজারে। ফলে ক্রোমের নিরাপত্তা নিয়ে ক্রমেই শঙ্কা বাড়ছে বিশ্বজুড়ে।

তবে গুগল একটি গুরুত্বপূর্ণ ফিক্স রিলিজ করেছে। একইসঙ্গে সমস্ত ব্যবহারকারীদের সতর্কও করেছে সংস্থাটি। সকল ক্রোম ব্যবহারকারীকেই এই ফিক্স পাঠাবে গুগল।

আপনার ক্রোম সুরক্ষিত কিনা কীভাবে জানবেন?
আপনার ক্রোম ব্রাউজারের ডানদিকের তিনটি ডট-এ ক্লিক করুন। এরপর Settings>Help>About Google Chrome। এবার দেখে নিন আপনার ক্রোম ভার্সান 94.0.4606.61 বা তার চেয়ে বেশি কিনা।

সেটা থাকলে আপনি নিরাপদ। যদি সেটা না হয়ে থাকে, তাহলে আপডেট করুন। প্রয়োজনে ক্রোমের অফিসিয়াল সাইট থেকে নতুন করে ক্রোম ইনস্টল করে নিন। তাহলেই আপনি নিরাপদ থাকবেন বলে আশা করা যাচ্ছে- অন্তত গুগল কর্তৃপক্ষ তো তেমনটাই জানাচ্ছে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি