ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

খাল নিয়ে দুই সিটির নানা পরিকল্পনা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫০, ১৪ জানুয়ারি ২০২১

২৬টি খাল উদ্ধার করে পাড় বাঁধিয়ে রাজধানীবাসীকে নান্দনিক পরিবেশ উপহার দিতে চায় ঢাকার দুই সিটি করপোরেশন। খালপাড়ে সবুজায়ন করে পথচারীদের হাঁটার জন্য ওয়াকওয়ে নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে। এছাড়া সাইকেলের জন্য আলাদা লেনও করতে চায় সিটি কর্তৃপক্ষ।

ভ্যানিস, ইতালির দৃষ্টিনন্দন শহরটি যেনো পানি উপরে ভাসছে। নদী-খালভিত্তিক যোগাযোগ। খাল-নদীভিত্তিক অর্থনীতি। ভোর হতেই জেগে ওঠে শহরটি। নদী-খালে সারি সারি নৌকা। পর্যটকদের আকর্ষণ করে শহরটির সৌন্দর্য।  

আর এই ভেনিসের মতোই ঢাকার চারপাশে রয়েছে অসংখ্য খাল-নদী। ২৬টি খালের দায়িত্ব নিয়ে ঢাকাকে ভেনিসের মতো করে গড়তে চান দক্ষিণ সিটির মেয়র।

ঢাকা দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস বলেন, এখনও যে খাল বা জলাশয়গুলো রয়েছে আমরা যদি প্রত্যেকটা খালকে সংযোগ করতে পারি তাহলে আমি মনে করি ভেনিসের থেকে কম হবে না ঢাকা শহর।

দায়িত্ব হাতে নিয়েই ঢাকা জেলা প্রশাসকের সিএস দাগে ওয়াসার দেয়া ২৬টি খাল উদ্ধারে কার্যক্রম শুরু হয়েছে। উচ্ছেদ করা হচ্ছে খালের দু’পারের অবৈধ স্থাপনা।

ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেন, সীমানা নির্ধারণ করে দেওয়ার পর খালের উপর কোন ধরনের অবৈধ কিছু থাকতে পারবে না। এগুলো উচ্ছেদ হবে এবং খালগুলোকে আমরা পুনঃখনন করবো।

দখল-দূষণে জর্জরিত খালগুলোর বর্জ্য অপসারণ করে পানি প্রবাহ ঠিক রাখা বড় চ্যালেঞ্জ। ২০ থেকে ত্রিশ বছরের জঞ্জাল অপসারণ করার চ্যালেঞ্জে সফল হবে বলেই আশা করছে সিটি করপোরেশন।

ডিএসসিসি প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন বলেন, যন্ত্রপাতি যেগুলো আমাদের কাছে আছে, ওয়াসার কাছে যেগুলো আছে এবং আমাদের বিআইডব্লিউটি থেকেও নিয়েছি। এভাবে আমরা সবার সহযোগিতা এবং সমন্বয়ের মাধ্যমেই এই খালগুলো পরিষ্কার করবো।

ঢাকার খালগুলোকে ঘিরে নান্দনিক পরিবেশ তৈরির সফলতা নিয়ে ভিন্ন মত আছে নগর পরিকল্পনাবিদদের।

নগর পরিকল্পনাবিদ খোন্দকার এম আনসার হোসেন বলেন, দুই পাশের যে জায়গাটা আপনি কেটে নিবেন তা তো খালের জায়গা থেকেই নিবেন, মানুষের জমি থেকে তো নিবেন না। খাল দিয়ে পানি যাওয়ার কথা ছিল সেই জায়গাটা কেটে আপনি নান্দনিকের জন্য ওয়াকওয়ে করেন, পাশে বসার জায়গা করেন- যাই করেন তাতে খালের জায়গা কমে যাচ্ছে। অর্থাৎ এখন পানি ধারণ করছিল না তখন আরও কমে গেলো।

খালের প্রশস্ততা না কমিয়ে দুই পাশের সৌন্দর্য্য কিভাবে বৃদ্ধি করা যায় সে বিষয়ে নজর দিতে দুই সিটি করপোরেশনকে তাগিদ দিলেন নগর পরিকল্পনাবিদরা।
ভিডিও :

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি