ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

গর্ভাবস্থায় এসিডিটি কমানোর ঘরোয়া চার টোটকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩০, ১৬ জুলাই ২০১৮

গর্ভাবস্থায় এসিডিটিতে ভোগেন না এমন নারীর সংখ্যা কম। এটি একটি কমন সমস্যা। অনেক সময় জটিল আকার ধারণ করে অসতর্কতার কারণে। এসিডিটি বেশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খেতে হবে। তবে এর আগে কিছু ঘরোয়া উপায় মেনে চললে অনেকটা কেটে যায় এ সমস্যা।

এড়িয়ে চলুন ঝাল ও চর্বিযুক্ত খাবার

কিছু খাবার এসিডিটি বাড়ায়। এই ধরনের খাবার খাদ্যতালিকা থেকে সম্পূর্ণ বাদ দিন। এ সময় সাইট্রাস ফল, ঝালমসলাযুক্ত খাবার, চর্বি জাতীয় খাবার, চকোলেট, কফি ইত্যাদি এড়িয়ে যাওয়াই ভালো।

নিয়ম করে খাবার

খাদ্যাভ্যাস থেকেও অনেক সময় অ্যাসিডিটির সমস্যা দেখা দেয়। দীর্ঘ বিরতি দিয়ে অনেকে খাবার খান। অনেকে আবার সকালে খান তো দুপুরে খাওয়ার খবর নেই। এমনটি হলে গর্ভাবস্থায় এই সমস্যা থেকেই যাবে। তাই নিয়মিত দূরত্বে খাবার খান।

আদা

গর্ভাবস্থায় এসিডিটি কমাতে আদা একটি চমৎকার উপাদান। আদা পাকস্থলীর এসিডিকে প্রশমন করতে কাজ করে। পাশাপাশি এটি বমি ও বমি বমি ভাব কমায়।

খাবার খাওয়ার পর আদা চা পান করতে পারেন। আদা চা তৈরিতে, এক চা চামচ কুচানো আদা এক কাপ পানিতে মিশিয়ে ১০ মিনিট সিদ্ধ করুন। এরপর পান করুন। এভাবে দিনে দুই বার এই চা পান করতে পারেন।

পানি

পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। পানি হজম প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে এবং এসিডিটি কমায়। তবে একসঙ্গে অনেক পানি পান না করে অল্প অল্প করে পানি পান করুন।

সূত্র : বোল্ডস্কাই।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি