ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

গানের শব্দে ৬৩ মুরগির মৃত্যু, থানায় মামলা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৮, ২৬ নভেম্বর ২০২১

ভারতের ওড়িশা রাজ্যে ৬৩টি মুরগির মৃত্যুর খবর এখন আন্তর্জাতিক গণমাধ্যমের সংবাদ শিরোনাম। গেল ১৪ তারিখ মধ্যরাতে দেশটির পূর্বাঞ্চলীয় রাজ্য ওড়িশ্যার একটি পোলট্রি খামারে মুরগিগুলো মারা যায়।  খামার মালিকের দাবি বিয়ে অনুষ্ঠানের ডিজে গানের কারণেই মৃত্যু হয়েছে মুরগির। এ জন্য মামলাও করেছেন তিনি। 

খামারটির মালিক রণজিৎ কুমার পারিদা জানান, ওই দিন একটি বিয়ের অনুষ্ঠান উপলক্ষে উচ্চশব্দে গান বাজছিলো। আতশবাজি ও নৃত্যের সঙ্গে ব্যান্ড পার্টির আয়োজনও ছিল। এতেই নাকি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছে তার মুরগিগুলো। একজন পশুচিকিৎসকও নাকি নিশ্চিত করেছেন বিষয়টি। 

রণজিৎ কুমার পারিদা মুরগিগুলোর জন্য ক্ষতিপূরণ চেয়েছিলেন বিয়ের আয়োজকপক্ষের কাছ থেকে। কিন্তু তারা তা দিতে অস্বীকৃতি জানালে পারিদা রীতিমতো পুলিশের কাছেও এ ব্যাপারে অভিযোগ করেন।

পারিদা বলেন, ‘‘ঘটনার সময় মুরগিগুলো আতঙ্কিত হয়ে পড়ায় তিনি ব্যান্ড অপারেটরকে শব্দের মাত্রা কমানোর অনুরোধ করেন। কিন্তু তারা তাতে কান দেয়নি। উল্টো তার সঙ্গে আয়োজকপক্ষের লোকজন উত্তেজিত হয়ে কথা বলেন।’’

এ বিষয়ে প্রাণী গবেষক অধ্যাপক সূর্যকান্ত মিশ্র গণমাধ্যমে বলেন, ‘‘উচ্চ শব্দ পাখিদের হৃদরোগের ঝুঁকি বাড়ায়। মুরগির জীবন চলে ‘সার্কাডিয়ান’ ছন্দে। অর্থাৎ তাদের জীবন নিয়ন্ত্রিত হয় দিনের আলো ও রাতের আঁধারের চক্রকে কেন্দ্র করে। ফলে উচ্চ শব্দের গানে হঠাৎ উত্তেজনা বা চাপ তৈরি হয়ে তাদের জৈবিক ঘড়িকে ব্যাহত করতে পারে।’’

তবে পরে দুই পক্ষ এই ঘটনায় একটি সমঝোতায় পৌঁছাতে পেরেছে এবং পারিদা থানা থেকে তার অভিযোগ তুলে নিয়েছেন।’

সূত্র: এএফপি
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি