ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

অস্ট্রেলিয়াকে ২০৮ রানের টার্গেট দিলো আফগানিস্তান

প্রকাশিত : ২২:১২, ১ জুন ২০১৯ | আপডেট: ০০:০৩, ২ জুন ২০১৯

ইংল্যান্ডের ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে ম্যাচের শুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটিংয়ে নেমে বিপদে পড়ে আফগানিস্তান। স্কোর বোর্ডে মাত্র ৫ রান জমা করতেই সাজঘরে ফেরেন দুই ওপেনার।

এর পরে ৭৭ রানে ৫ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে আফগানিস্তান শিবির। তবে সেখান থেকে নজিবুল্লাহ জাদরান, গুলবাদিন নাইব ও রশিদ খানের ব্যাটিং ঝলকে শেষ পর্যন্ত ৩৮.২ ওভারে ২০৭ রান তুলতে সক্ষম হয় তারা।

শেষ দিকে ব্যাটিং তাণ্ডব চালান আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। আট নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে মাত্র ১১ বলে ৩টি ছক্কা ও দুটি চারের সাহায্যে ২৭ রান করেন। রশিদ খানের হার্ডহিটিং ব্যাটিংয়ে দুইশ পার হয়ে ২০৭ রান তুলতে সক্ষম হয় আফগানিস্তান।

এর আগে ষষ্ঠ উইকেটে ৮৩ রানের দায়িত্বশীল জুটি গড়েন নাইব-নজিবুল্লাহ। অস্ট্রেলিয়ান বোলারদের রীতিমতো তুলোধুনো করেন তারা।

ইনিংসের ২৯তম ওভারে অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জাম্পাকে একের পর এক বাউন্ডরি হাঁকান নজিবুল্লাহ জাদরান। ওই ওভারে দুই ছক্কা ২টি চার ও দুই সিঙ্গেল মিলে ২২ রান আদায় করে নেন আফগান অলরাউন্ডার।

একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে যাওয়া গুলবাদিন নায়েব ৩৩ বলে ৩১ রান করে ফেরেন।

এর আগে ইনিংসের প্রথম ওভারে মিসেল স্টার্কের বলে স্ট্যাম্প ভেঙে যায় আফগান সেরা ওপেনার মোহাম্মদ শেহজাদের। ঠিক পরের ওভারে পেট কামিন্সের বলে ক্যাচ তুলে দেন অন্য ওপেনার হযরতউল্লাহ জাজাই।

তৃতীয় উইকেট জুটিতে হাশমতউল্লাহ শহীদিকে সঙ্গে নিয়ে ৫১ রানের জুটি গড়েন রহমত শাহ। ৩৪ বলে মাত্র ১৮ রান করে ফেরেন হাশমতউল্লাহ। এরপর সময়ের ব্যবধানে উইকেট হারায় আফগানরা।

বিশ্বকাপের ১২তম আসরের চতুর্থ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। বিশ্বকাপে এর আগে একটি মাত্র ম্যাচে মুখোমুখি হয় দুই দল। সেই ম্যাচে জয় লাভ করে পাঁচবারের বিশ্বকাপজয়ী দল অস্ট্রেলিয়া।

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে এ পর্যন্ত উভয় দল ২টি ম্যাচে মুখোমুখি হয়। দুই ম্যাচে জয় পায় অস্ট্রেলিয়া।বিশ্বকাপের আগে আনুষ্ঠানিক দুটি প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ড ও শ্রীলংকার বিপক্ষে দুর্দান্ত জয় পায় অস্ট্রেলিয়া।

অন্যদিকে আফগানিস্তান নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে হারিয়ে বিশ্বকে চমকে দেয়। তবে দ্বিতীয় ম্যাচে বিশ্বকাপের স্বাগতিক দল ইংল্যান্ডের কাছে পাত্তাই পায়নি আফগানরা।

আফগানিস্তান: ৩৮.২ ওভারে ২০৭/১০ (নজিবুল্লাহ ৫১, রহমত শাহ ৪৩, গুলবাদিন নাইব ৩১, রশিদ খান ২৭, হাশমতউল্লাহ ১৮; পেট কামিন্স ৩/৪০, অ্যাডাম জাম্পা ৩/৬০)।

 

এনএম/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি