ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

গাড়ির চাকা এবং বিদ্যুতের খুঁটিতেই কুকুররা প্রস্রাব করে, কেন জানেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৬, ২৬ মে ২০২২ | আপডেট: ১৭:০০, ২৬ মে ২০২২

রাস্তায় বের হলেই প্রতিদিনই এমন কিছু ঘটনার সাক্ষী হতে হয়, যেগুলির কারণ সব সময়ে জানা যায় না। এই যেমন বাড়ির আশপাশে বা রাস্তাঘাটে একটু লক্ষ করলেই দেখা যায়, গাড়ির টায়ার এবং বিদ্যুতের খুঁটি, কুকুররা প্রস্রাব করার জন্য সব সময়ে এই দু’টি জায়গা বেছে নেয়। 

রাস্তাঘাটে প্রায়ই এই দৃশ্য দেখতে পাওয়া যায়। কিন্তু প্রস্রাব করতে কুকুররা এই দু’টি জায়গা কেন বেছে নেয় জানেন?

১) কুকুর বিদ্যুতের খুঁটি বা গাড়ির চাকায় প্রস্রাব করে নিজেদের এলাকা চিহ্নিত করে রাখে। এটি তাদের অন্য সঙ্গীদের সঙ্গে যোগাযোগ করার উপায়। গাড়ির চাকায় বা বিদ্যুতের খুঁটিতে প্রস্রাব করার ফলে অন্য সঙ্গীরাও সেই গন্ধ শুঁকে বুঝে যায় যে, তারা দলছাড়া হয়নি। এক এলাকাতেই রয়েছে।

২) কুকুরদের একটি স্বভাবগত আচরণ হল, তারা সমতলের চেয়ে উঁচু কোনও জায়গায় প্রস্রাব করতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে। প্রস্রাবের গন্ধ চাকার টায়ারে দীর্ঘ ক্ষণ স্থায়ী হয়। ফলে বাকি সঙ্গীদের বুঝতে সুবিধা হয়, কে কোথায় আছে। মাটিতে প্রস্রাব করলে, তার গন্ধ অল্প সময় পর মিলিয়ে যায়। তখন একে অপরের হদিস পেতে সমস্যা হয়।

৩) গাড়ির টায়ারে প্রস্রাব করার আরও একটি কারণ হল, কুকুররা টায়ারের গন্ধ বিশেষ পছন্দ করে। টায়ারের গন্ধের তীব্রতম আকর্ষণে কুকুররা তাই বার বারই গাড়ির টায়ারে প্রস্রাব করে। সূত্র: আনন্দবাজার

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি