ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

গাড়ির থেকে সাইকেলের দিকে ঝুঁকছে উবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫১, ২৭ আগস্ট ২০১৮

গাড়ির থেকে ইলেকট্রিক সাইকেল এবং মোটরচালিত বাইকের দিকে বিনিয়োগে ঝুঁকছে উবার। প্রাথমিকভাবে লভ্যাংশের পরিমাণ কম হলেও সুদূরপ্রসারী পরিকল্পনায় লাভ আসবে বলে মনে করছে বিশ্বের সবথেকে বৃহৎ রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম উবার।

উবার মনে করছে, মানুষ এখন গাড়ির থেকে ব্যক্তিগত ছোট পরিসরের যানবাহনের প্রতি বেশি আগ্রহী। এছাড়াও অল্প দূরত্বে রাইড শেয়ারের চাহিদা বাড়ার কারণে সাইকেল ও মোটর সাইকেলের প্রতি আগ্রহী হয়ে উঠছে প্রতিষ্ঠানটি।

তবে এমন পরিকল্পনার প্রথম দিকে যে, আর্থিক ঝুঁকিতে পরতে হতে পারে সেটিও বেশ ভালোভাবেই জানে উবার।

দলগতভাবে যাত্রার থেকে একা চলাফেরা করতে মানুষজন দিন দিন আগ্রহী হয়ে উঠছেন মন্তব্য করে উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) দারা খোসরোশাহী বলেন, “ব্যস্ত সময়ে, এক টন ওজনের একটি বিশাল গাড়িকে মাত্র ১০ ব্লক দূরত্বের একটি জায়গায় যাত্রী নামিয়ে আসাটা খুবই অকার্য্যকর একটি পরিকল্পনা। স্বল্প সময়ে চিন্তা করলে এটি হয়তো আমাদের জন্য জয়সূচক কিছু না। কিন্তু দীর্ঘমেয়াদে চিন্তা করলে এটিই সেই জায়গা যেখানে কৌশলগত আমরা পৌঁছাতে চাই”।

একটি বাইক রাইড শেয়ার থেকে যে আয় হয় উবারের তার থেকে কয়েকগুণ আয় হয় গাড়িতে রাইড শেয়ার হলে। তবুও গত বছর থেকে বাইক তৈরি করে এমন বেশ কয়েকটি প্রতিষ্ঠানে বিনিয়োগ করে উবার।

জাম্প নামের উবারের একটি ইলেকট্রিক বাইক নিউ ইয়র্ক, ওয়াশিংটনসহ যুক্তরাষ্ট্রের আটটি শহরে পাওয়া যায়। অতি শীঘ্রই তা বার্লিনে পাওয়া যাবে বলেও জানায় প্রতিষ্ঠানটি। এছাড়াও ইলেকট্রিক স্কুটার নির্মাণকারী প্রতিষ্ঠান লাইমেও বিনিয়োগ আছে উবারের।

উবারের এমন নীতিতে উবারে থাকা গাড়ি চালকরা কিছুটা সমস্যার সম্মুখীন হবেন বলে মেনে নেন দারা খোসরোশাহী। তবে ভবিষ্যতে তারাও এ থেকে লাভবান হবেন বলে ধারণা ইরানী বংশোদ্ভুত এই মার্কিন ব্যবসায়ীর।

এদিকে সাম্প্রতিক সময়ে আর্থিক ক্ষতির কারণে বেশ চাপের মুখে আছে উবার। গত বছর সাড়ে চার বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি গুনতে হয়েছে প্রতিষ্ঠানটিকে। ট্যাক্সি সেবা থেকে ভালো মুনাফা আসলেও বাইক শেয়ারিং বা খাবার ডেলিভারিসহ নতুন নতুন খাতে বিনিয়োগের কারণে এই ক্ষতি হয় উবারের।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি