ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

গোসলে গরম পানি বাড়ায় বিপাক শক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৪, ১৮ নভেম্বর ২০১৮ | আপডেট: ২০:০৬, ১৮ নভেম্বর ২০১৮

গরম পানি চিকিৎসা বিপাকক্রিয়া উন্নত করতে সাহায্য করে। বিশেষ করে অতিরিক্ত ওজনযুক্ত পুরুষদের মধ্যে প্রদাহ এবং রক্ত ​​শর্করার (গ্লুকোজ) মাত্রা নিয়ন্ত্রণ করে। এমনটাই জানা যাচ্ছে একটি নতুন গবেষণায়।নিয়মিত ফিটনেস ব্যবস্থাপনার মধ্যে প্রতিদিন গরম পানিতে অন্তত গোসল করার চেষ্টা করা যায়।

"গরম পানিতে গোসল ইনফ্লেমেটারি প্রোফাইলের দিকগুলি উন্নত করতে পারে এবং গ্লুকোজ বিপাককে উন্নত করতে পারে। বেশি ওজন এমন পুরুষদের যাদের বিশেষ শরীরচর্চার সময় নেই তাদের ক্ষেত্রে এই গরম পানির গোসল খুবই উপকারী” বলেন লাফবরো বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্রিসটফ আন্দ্রেজ লিচ।

গবেষক দলটি তিন দিন ধরে কিছু বেশি ওজনের পুরুষদের নিয়ে গরম পানিতে গোসল ও ঘরের তাপমাত্রায় (নিয়ন্ত্রণ) পরীক্ষাগুলি চালায়। গরম পানির ক্ষেত্রে গবেষকরা ১০২ ডিগ্রি ফারেনহাইট গরম পানিতে ওই পুরুষদের গলা অব্দি ডুবিয়ে রাখতে নির্দেশ দেন। পুরুষদের হার্ট রেট, রক্তচাপ এবং শরীরের তাপমাত্রা প্রতি ১৫ মিনিট অন্তর মাপা হয়। রক্তের নমুনা প্রতিটি অধিবেশন পরে দুই ঘন্টা পর পর নেওয়া হয়।

জার্নাল অফ অ্যাপ্লায়েড ফিজিওলজিতে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, যে একবার গরম পানিতে গোসল রক্তে আইএল-৬ স্তরের মাত্রাবৃদ্ধি করে এবং নাইট্রিক অক্সাইড উৎপাদনও বৃদ্ধি করে। তবে হিট শক প্রোটিন-৭২-এর প্রকাশের কোন পরিবর্তন হয়নি।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি