ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

গ্রিন টি কোন সময়ে খেলে ভালো ফল পাবেন জানেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৫, ১৬ ফেব্রুয়ারি ২০২০

চায়ের চেয়ে যে গ্রিন টি ভালো, সেটা আমরা সবাই জানি। কিন্তু গ্রিন টি কখন পান করলে সবচেয়ে ভালো ফল পাওয়া যাবে, তা আমরা অনেকেই জানি না। যখন-তখন এই চা পান করলে একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। তাই গ্রিন টি পান করার আগে কতগুলো বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা নেওয়া একান্ত প্রয়োজন।

গ্রিন টিতে আছে প্রচুর পরিমাণে খনিজ, ভিটামিন। এটি পান করলে বিশেষ কিছু ক্যান্সার এবং হার্টের অসুখ থেকে দূরে থাকা যায়। তাই এই উপকারগুলো পেতে হলে জানতে হবে কোন সময়ে গ্রিন টি পান করা উচিত। কোন কোন সময়ে গ্রিন টি পান করবেন, তা এবার জেনে নিন...

খুব সকালে গ্রিন টি পান করবেন না
খালি পেটে গ্রিন টি পান করা শরীরের পক্ষে ভাল নয়। এতে ক্যাটেচিন্স থাকায় লিভারের ওপর খারাপ প্রভাব পড়তে পারে। সকাল ১০টা থেকে ১১টার মধ্যে প্রথমবার গ্রিন টি পান করা উচিত। আবার খুব রাতের দিকে পান করাও ভালো না। সন্ধ্যা থেকে রাত ৯টার মধ্যে গ্রিন টি পান করুন।

খাবার খাওয়ার মাঝে
খাওয়ার পর পর গ্রিন টি খেলে খাবারে উপস্থিত পুষ্টিকর উপাদান ঠিক মতো শরীর দ্বারা শোষিত হয় না। ফলে দেহে পুষ্টির ঘাটতি দেখা দেয়। সেই সঙ্গে একাধিক রোগও শরীরকে ঘিরে ধরে। তাই দুপুর অথবা রাতের খাবার খাওয়ার ঘণ্টা দুয়েক আগে গ্রিন টি পান করতে পারেন। আপনি রক্তাল্পতায় ভুগলে খাবারের মাঝে গ্রিন টি পান করবেন না।

শরীরচর্চার আগে
গ্রিন টিতে ক্যাফেইন থাকে। নিয়মিত শরীরচর্চার আগে গ্রিন টি পান করলে বেশি এনার্জি পাওয়া যায়। ফলে শরীরচর্চাও অনেকক্ষণ ধরে করা যায়।

ঘুমানোর ঘণ্টা দুই আগে
একেবারে ঘুমোনোর আগে গ্রিন টি পান করলে ঘুম কম হতে পারে। এতে উপস্থিত থাকা অ্যামিনো অ্যাসিড অনেকক্ষণ জাগিয়ে রাখতে সাহায্য করে। শুয়ে পড়ার ঘণ্টা দুয়েক আগে দেহের বিপাকের হার বাড়াতে গ্রিন টি পান করলে সবচেয়ে বেশি কাজে দেয়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি