ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

চলে গেলেন অর্থনীতিবিদ অশোক মিত্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৮, ১ মে ২০১৮

প্রখ্যাত অর্থনীতিবিদ, পশ্চিমবঙ্গের সাবেক অর্থমন্ত্রী ও সিপিএম নেতা অশোক মিত্র মারা গেছেন। মঙ্গলবার সকালে মধ্য কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

কলকাতার আনন্দবাজার পত্রিকা ও এই সময় অনলাইন জানিয়েছে, বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত কারণে ভুগছিলেন অশোক মিত্র। মঙ্গলবার সকাল সোয়া ৯টায় তিনি মারা যান।

১৯৭৭ থেকে ১৯৮৭ সাল, এই দশ বছর অত্যন্ত দক্ষতার সঙ্গে বামফ্রন্ট সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। রাজ্যসভার সাংসদও হয়েছিলেন তিনি।

১৯২৮ সালে জন্ম এই অর্থনীতিবিদের। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করার পর ১৯৪৭ সালে তিনি চলে যান ভারতে। এরপর কলকাতা বিশ্ববিদ্যালয়ে বেশ কিছুদিন ক্লাসও করেন। তবে অর্থনীতি নিয়ে স্নাতকোত্তর পাশ করেন বেনারস বিশ্ববিদ্যালয় থেকে। ১৯৫৩ সালে তিনি ডক্টরেট পান রটারডাম বিশ্ববিদ্যালয় থেকে।

অশোক মিত্রের স্ত্রী মারা গেছেন ১০ বছর আগেই। বামফ্রন্ট সরকার রাজ্যে ক্ষমতায় আসার পর প্রথম প্রায় ১০ বছর অর্থ মন্ত্রণালয় সামলেছেন তিনি। তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর সঙ্গে তার কিছু মনান্তর হয়েছিল। মন্ত্রীত্ব থেকে ইস্তফাও দিয়েছিলেন। কিন্তু কমিউনিস্ট ভাবনা-চিন্তা এবং ‘বিকল্প অর্থনীতি’-র ভাবনা থেকে নিজেকে কখনও বিচ্ছিন্ন করেননি।

অসুস্থ শরীরেও ধারাবাহিক ভাবে বিভিন্ন পত্রপত্রিকায় কলম চালিয়েছেন। সিঙ্গর-নন্দীগ্রাম পর্বে তৎকালীন বাম সরকারের নীতির কঠোর সমালোচনা করেছেন। কিন্তু, তিনি যে কমিউনিস্ট— এই পরিচয় কখনও ভোলেননি, ভুলতেও দেননি। সমালোচনা থাকলেও প্রকাশ্যে কখনও ব্যক্তি আক্রমণে যায়নি। এমনকী, বাম সরকারের নীতির সমালোচনা হলেও ২০১১ সালের আগে ‘পরিবর্তনপন্থী’ বিদ্বজ্জনেদের সঙ্গে নিজের নাম যুক্ত করতে অসম্মত হয়েছেন।

ইন্দিরা গাঁন্ধীর জমানায় কেন্দ্রীয় সরকারের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন। সাতের দশকের গোড়ায় সে দায়িত্ব ছেড়ে আসেন। তার পরে বাংলায় বাম সরকার এলে অশোক মিত্রকে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি