ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

চিংড়ির স্যুপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১১, ১৪ জানুয়ারি ২০১৮

স্যুপ বিভিন্নভাবে তৈরি করা যায়। বর্তমানে স্যুপের জনপ্রিয়তা অনেক। এছাড়া স্যুপ একটি পুষ্টিকর খাবার। কেননা স্যুপ তৈরি করা হয় মাছ, মাংস, সবজি এবং বিভিন্ন ফলমূল দিয়ে। তাই স্যুপ শরীরের জন্য বেশ উপকারী। এছাড়া স্যুপ বেশিরভাগই রোগীদের খাওয়ানো হয়। স্যুপ খেতে ছোট-বড় সবারই পছন্দ করে। ঠাণ্ডা স্যুপও রয়েছে গরম স্যুপও রয়েছে। শীতকালে গরম স্যুপ খাওয়া হয়।

অধিকাংশ লোকই রেস্টুরেন্টে গিয়ে স্যুপ খেয়ে থাকেন। এখন রেডিমেট স্যুপের প্যাকেট বাজারে কিনতে পাওয়া যায়। যদি রেসিপি জানা থাকে তাহলে বাসায় বসে খুব সহজে নিজেই স্যুপ বানাতে পারেন। আজ চিংড়ি মাছের স্যুপের রেসিপি একুশে টিভি অনলাইনের পাঠকের জন্য তুলে ধরা হলো-

উপকরণ -

১) চিংড়ি মাছ মাঝারি সাইজের ১৫ থেকে ২০টা।

২) চিকেন স্টক চার কাপ।

৩) বিভিন্ন প্রকার সবজি (আপনার পছন্দমতো)।

৪) এক ইঞ্চি লম্বা সাইজে কুচি করা পেঁয়াজ।

৫) ফিস সস-৪ টেবিল চামচ।

৬) স্লাইস করা আদা কয়েক টুকরা।

৭) মাশরুম এক থেকে দুই কাপ।

৮) সয়া সচ ও টমেটো সচ এক টেবিল চামচ।

৯) লেবুর রস তিন টেবিল চামচ।

১০) গন্ধরাজ লেবুর পাতা দুই-তিনটি।

১১) চিলি রোস্টেট ওয়েল ২ টেবিল চামচ।

১২) কর্ন ফ্লাওয়ার এক চামচ।

প্রণালি :

প্রথমে চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে লেজ ফেলে ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর একটি কড়াইতে চিকেন স্টক ফোটাতে থাকুন। এতে একটু সয়া সচ দিন। এখন ফুটতে থাকলে ওর মধ্যে চিলি রোস্টেট ওয়েলসহ পেঁয়াজকলি, আদার টুকরো, সবজিগুলো এবং গন্ধরাজ লেবুর পাতা দিন। একটু ফুটিয়ে সুন্দর গন্ধ বেরোলে মাশরুম, ফিস সস ও লেবুর রস মিশিয়ে ফোটাতে থাকুন। এবার চিংড়ি মাছ দিন এবং টমেটো সচ দিয়ে নিন। এরপর কর্ন ফ্লাওয়ার দিয়ে নিন। চিংড়ি মাছে লাল রঙ হতে শুরু করলে বুঝতে হবে সুপ তৈরি। এখন একটি পাত্রে নামিয়ে পরিবেশন করুন এবং নিজেও খান।

সূত্র : রান্নাবান্না

/কেএনইউ/এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি