ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চুল ঘন ও লম্বা করতে রসুনের ব্যবহার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৬, ২৫ এপ্রিল ২০১৮ | আপডেট: ২৩:৫৪, ২৫ এপ্রিল ২০১৮

চুল দ্রুত ঘন ও লম্বা করার জাদুকরী উপায় হচ্ছে রসুন। আমরা জানি যে, রসুন সাধারণত ত্বকের রূপচর্চায় ব্যবহৃত হয়। এবার চমক দিবে চুলেও। কেননা রসুনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে সালফার যা চুলের জন্য খুবই উপকারী।

গবেষণা মতে, অ্যান্টি-মাইক্রোবিয়াল নামে এই গুণ রসুনে থাকায় এটি চুলের গোড়া মজবুত করে। খুশকি দূর করতেও রসুনের জুড়ি রয়েছে।

বাড়িতে বসে রসুনে হেয়ার প্যাক বানিয়ে সহজে চুলের স্বাস্থ্যতা ফিরিয়ে আনতে পারেন। তবে কিভাবে ব্যবহার করবেন তা জানিয়ে দেওয়া হলো-

১) প্রথমে রসুনের পেস্ট বানিয়ে নিন। এবার তার সঙ্গে মধু মিশিয়ে চুলের গোড়া থেকে লাগান। ৩০ মিনিট ওই মিশ্রণ লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ভাল করে চুল ধুয়ে নিন। এরপর শ্যাম্পু করুন।

২) রসুন ভাল করে বেটে নিয়ে তার সঙ্গে উষ্ণ গরম নারকেল তেল মিশিয়ে হেয়ার প্যাক বানিয়ে ফেলুন। ভাল করে চুল ও গোড়ায় ওই মিশ্রণ লাগিয়ে রাখুন। আধ ঘণ্টা লাগিয়ে রেখে চুল ধুয়ে ফেলুন।

৩) চুল ভাল রাখতে বাড়িতেই বানিয়ে নিন রসুনের তেল। অলিভ এবং নারকেলের তেলের সঙ্গে রসুন মিশিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন, চুলে ভাল করে ওই মিশ্রণ লাগিয়ে ঘণ্টাখানেক রেখে চুল ধুয়ে নিন।

৪) রসুন এবং আদা এক সঙ্গে বেটে নিন। এবার ওই মিশ্রণ যে কোনো ভাল অলিভ তেলে মিশিয়ে গরম করুন। মিশ্রণ বাদামি হয়ে এলে সেটা চুলে ১৫ মিনিট ধরে মাসাজ করুন। এর পর আধঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ভাল করে চুল ধুয়ে নিন। সূত্র: আনন্দবাজার।

কেএনইউ/    


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি