ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

চুল পড়া আটকাতে নজর দিন প্রতিদিনের খাবারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৬, ৭ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৭:১৩, ৭ জানুয়ারি ২০১৯

শুধু পরিষ্কার থাকলে বা শ্যাম্পু করলেই চুল পড়া কমে না। অথবা বাজারের নামী দামী পণ্য মাথায় মাখলেই চুল পড়া কমবে না। চুল পড়া কমাতে নজর দিতে হবে প্রতিদিনের খাবার তালিকায়। কেননা অপুষ্টির কারণে চুল পড়ে অনেক বেশি ৷ এই জন্য খাবারের গ্রহণের দিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

এবার আসুন জেনে নেওয়া যাক চুল পড়া রোধে যে খাবারগুলো প্রয়োজনীয়-

ভিটামিন বি

এটি চুলের ঘনত্ব বৃদ্ধি করে। চুল পড়া কমায়। নতুন চুল গজাতে সাহায্য করে। রোজকার খাবারের তালিকায় যদি ভিটামিন বি রাখা যায়। তবে আপনি চুল পড়ার সমস্যার থেকে রক্ষা পাবেন। সবুজ শাক, বিভিন্ন ধরণের দানা জাতীয় খাবার, বিভিন্ন ধরণের ডাল, কলা ইত্যাদি খান। নিজের সুন্দর চুলকে পড়ার হাত থেকে বাড়াতে দেরি না করে এই খাবার গুলো রোজ খান।

ভিটামিন

দেহে ভিটামিন এ-এর অভাব হলে চুলের আর্দ্রতা হারায়। চুল শুকিয়ে প্রাণহীন হয়ে যায়। তাই ডায়াট চার্ট ভুলে গিয়ে মাছের তেল, ডিম, দুধ, ফল, মিষ্টিকুমড়ো, টমেটো, গাজর, মিষ্টি আলু ইত্যাদি খেতে শুরু করে দিন। এইসব খাবারে ভিটামিন এ-এর সঙ্গে আছে ওমেগা, ফ্যাটি এসিড ও বিভিন্ন এন্টিঅক্সিডেন্ট যা দেহের জন্য খুবই উপকারী। বিশেষ করে চুল, চোখ ও ত্বকের জন্য।

ভিটামিন ডি

বিশেষ করে মেয়েদের জন্য চুল পড়া কমাতে ভিটামিন ডি অনেক গুরুত্বপূর্ণ৷ গবেষণায় দেখা গিয়েছে যে সকল মেয়েদের চুল পড়ার প্রবণতা অনেক বেশি তারা ভিটামিন ডি-এর অভাবে ভুগে থাকে৷

সূর্যরশ্মি আমাদের ত্বকে ভিটামিন ডি উৎপাদনে সাহায্য করে৷ এছাড়া সামুদ্রিক মাছ, মাছের তেল, ডিমের কুসুম ইত্যাদি ভিটামিন ডি-এর ভালো উৎস।

ভিটামিন সি

চুল সাদা হওয়ার বয়স হয়নি। অথচ দেখছেন চুলে পাক ধরেছে। ভাবছেন তো কালার করে নেবেন। যদি এটাই করেন তবে আপনি অজান্তে কত বড় ভুল করছেন তা জানেন না। তাই এই ভুলটা না করে প্রতিদিন খাবারের তালিকায় ভিটামিন সি যুক্ত খাবার রাখুন। যেমন ধরুন পেয়ারা, আমলকী, কমলালেবু, কামরাঙা। এই গুলি আপনার শরীরে ভিটামিন সি-এর অভাব দূর করবে।

ভিটামিন

অতিরিক্ত চুল পড়ার অন্যতম একটি কারণ ভিটামিন ই-এর ঘাটতি। অনেকে আবার অতিরিক্ত চুল পড়া শুরু হলে দোকান থেকে ভিটামিন ই-এর ট্যাবলেট কিনে খাওয়া শুরু করে দেন।

কিন্তু শুধু ভিটামিন ই ট্যাবলেট খেলে হবে না খেতে হবে ভিটামিন ই যুক্ত খাবারও। বিভিন্ন ধরনের বাদাম, বিশেষ করে আমন্ড বা কাঠবাদাম, পুইশাক, পালংশাক, ধনেপাতা, ব্রকোলী, বাদাম তেল, জলপাইয়ের তেল, পেঁপে ইত্যাদি।

আয়রন

আয়রনের অভাবে অ্যানিমিয়া হয়। ফলে তখন চুল পড়া অনেক বেড়ে যায়। তাই আয়রনের ভালো উৎস হিসেবে সিমের দানা, ডার্ক চকলেট, মুসুর ডাল, মাংস, ডিম, বাদাম, শুকনো ফল, ঢেঁকি ছাটা লাল চাল ইত্যাদি খেলে চুল পড়া থেকে নিস্তার পাবেন।

আয়োডিন

দেহের থাইরয়েড গ্রন্থির কার্যক্রমে সমস্যা হলে চুল পড়তে পারে। তাই ২৮ শতাংশ থাইরয়েড গ্রন্থির সমস্যায় ভোগা মানুষদের চুল পড়া ও টাক মাথার সমস্যা হয়ে থাকে। তাই এই আয়োডিন যুক্ত খাবার খেলে টাকের সমস্যা থেকে দূরে থাকবেন। খাদ্যগুলো হল সামুদ্রিক খাবার, স্ট্রবেরি, পনির, দই, দুধ, চিংড়ি, বিভিন্ন সামুদ্রিক মাছ, কলা, আনারস ইত্যাদি।

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি