ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জন্মান্ধ থেকে পেশাদার সার্ফার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৮, ২৭ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৯:২৩, ২৭ সেপ্টেম্বর ২০১৭

ব্রাজিলের ডেরেক রাবেলো জন্ম থেকেই অন্ধ। সমুদ্রকে কিভাবে দেখতে হয় তাও জানা নেই তার। কিন্তু তিনি সমুদ্রকে অনুভব করতে পারে। অনুভব করতে পারে তার প্রতিটি ঢেউকে। আর সেই অনুভব আর মনের জোরকে ভরসা করেই আজ পেশাদার সার্ফার তিনি । কিন্তু কীভাবে এ অসাধ্য সাধন? শুনব তারই মুখে।

রাবেলো গণমাধ্যমকে বলেন, প্রত্যেকটা ঢেউয়ের একটা নিজস্ব আওয়াজ আছে। আমি সেই আওয়াজ শুনেই এগিয়ে যাই । সফলতার আনন্দ চোখেমুখে উপছে পড়ছে। রাবেলো জানাল, তার জন্মের আগেই বাবা ঠিক করেছিলেন যে, ছেলে সার্ফার হবে। নামও রাখা হয়েছিল হাওয়াইয়ের প্রথম বিশ্ব সার্ফার চ্যাম্পিয়নের নামে। ডেরেক হো।’জন্ম থেকে গ্লুকোমা রাবেলোর। আর এই গ্লুকোমাই কেড়ে নিয়েছে তার দৃষ্টিশক্তি। বয়স তখন সবে ১৭। সার্ফার হওয়ার জেদটা মাথায় চেপে বসে রাবেলোর। শুরু হয় সংগ্রাম।

রাবেলো বলেন, রোজ সকালে উঠে আমি আর বাবা মিলে চলে যেতাম সমুদ্রের ধারে। বাবা সবসময় আমাকে উত্সাহ জুগিয়েছেন। সাহায্য করেছেন সমস্তরকম প্রতিকূলতাকে জয় করতে।’ আর তখন থেকেই শুরু হয়েছে ঢেউয়ের আওয়াজ শুনে সার্ফ নিয়ে এগোনোর নেশা... ঘণ্টার পর ঘণ্টা...অবশেষে সাফল্য। জন্মান্ধ হয়েও আজ ডেরেক রাবেলো সফল পেশাদার সার্ফার।

তবে এখানেই সে থামবে না বলে সাফ জানাল আত্মবিশ্বাসী রাবেলো। তার এরপরের লক্ষ্য বরফের মাঝে স্কেটিং ।

সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।

/এম/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি