ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জাতির পিতার খুনিদের রাষ্ট্রীয়ভাবে পুরস্কৃত করে তিন সরকার (ভিডিও)

দীপু সারোয়ার

প্রকাশিত : ১২:৪৬, ১৬ আগস্ট ২০২১ | আপডেট: ১২:৪৭, ১৬ আগস্ট ২০২১

জিয়া, খালেদা, এরশাদ- তিন সরকারই জাতির পিতার খুনি ও তাদের পরিবারের সদস্যদের রাষ্ট্রীয়ভাবে পুরস্কৃত করেছে। রাজনৈতিক দল গঠন থেকে শুরু করে সংসদ সদস্যও করা হয়ে তাদের। খুনি ডালিমের বাবাকে সংসদ সদস্য করা হয় জিয়ার আমলে। আর খুনি বজলুল হুদাকে সংসদ সদস্য করে স্বৈরাচার এরশাদ। একই সংসদে প্রতিনিধিত্ব করে খুনি রশীদের ভাই মান্নান। আর রশিদকে বিরোধী দলীয় নেতা বানায় খালেদা জিয়া।

১৯৭৯ সাল, ক্ষমতায় সামরিক শাসক শাসক জিয়াউর রহমান। কেরানীগঞ্জ থেকে খুনি শরীফুল হক ডালিমের বাবা শামছুল হককে সংসদ সদস্য করে আনেন জিয়া।

১৯৮৬ সালে স্বৈরাচার এরশাদের আমলে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হয় খুনি ফারুক রহমান। ভোটে দাঁড়িয়ে আরও ১৫ আগস্ট ঘটানোর হুমকি দেয় ফারুক।

এরশাদের আমলে ১৯৮৮ সালের পাতানো নির্বাচনে মেহেরপুর-২ আসন থেকে কুড়াল মার্কায় সংসদ সদস্য হয় বজলুল হুদা। ৮৮’র পাতানো নির্বাচনেই জাতির পিতার আত্মস্বীকৃত খুনি খন্দকার আব্দুর রশীদের ভাই খন্দকার আবদুল মান্নানকে কুমিল্লা-৬ আসন থেকে সংসদ সদস্য বানানো হয়। 

১৯৮৫ সালে খুনিরা তৎকালীন সরকার ও স্বাধীনতা বিরোধীদের সহায়তায় ‘১৫ আগস্ট বিপ্লবের আদর্শ বাস্তবায়ন’ নামে সংগঠনও প্রতিষ্ঠা করে। 

এরশাদের আমলেই বজলুল হুদার নেতৃত্বে গঠিত হয় প্রগতিশীল গণতান্ত্রিক শক্তি-প্রগশ নামের রাজনৈতিক দল।

১৯৮৭ সালের আগস্টে ফারুক রহমানকে সভাপতি করে ফ্রিডম পার্টির আত্মপ্রকাশ ঘটায় খুনি রশীদ। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির ভোটারবিহীন নির্বাচনে কুমিল্লা-৬ আসন থেকে সংসদ সদস্য করা হয় খুনি খন্দকার আবদুর রশীদকে। তাকে বিরোধী দলীয় নেতাও বানায় খালেদা জিয়া।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, কারা করেছে, কিভাবে এগুলো হয়েছে। এগুলো তো না জানার কোন ঘটনা নয়। বঙ্গবন্ধুর হত্যাকারী পুরো ষড়যন্ত্র আজকে জাতির সামনে উন্মোচিত করা হোক। 

বিভিন্ন তথ্য বলছে, ১৯৮৮ থেকে ২০০৮ সাল পর্যন্ত ছয়টি সংসদ নির্বাচনে খুনিদের দল ফ্রিডম পার্টির হয়ে ২৩৪ জন প্রতিদ্বন্দ্বিতা করে। ফ্রিডম পার্টির এই প্রার্থীদের সবার পরিচিতিই গডফাদার হিসেবে। 

সর্বশেষ ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে খুনি রশীদের মেয়ে মেহনাজ রশীদসহ তিনজন ফ্রিডম পার্টির হয়ে অংশ নেয়।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি