ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

জাতীয় ঐক্যের নেতৃত্ব নিয়ে বিএনপি নেতাদের মতভেদ(ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫১, ২৯ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৮:৩৩, ২৯ সেপ্টেম্বর ২০১৮

নির্বাচন সামনে রেখে সরকার বিরোধী জাতীয় ঐক্য গড়ে তোলতে সচেষ্ট সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও বিশিষ্ট আইনজীবী গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।  

তাঁদের সঙ্গে রয়েছেন যুক্তফ্রন্টের শরীক জাতীয় সমাজতান্ত্রিক দলের- জেএসডি সভাপতি আসম আব্দুর রব, সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, সাবেক ডাকসু ভিপি সুলতান মোহাম্মদ মনসুর, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বিকল্পধারা বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী প্রমুখ।

জাতীয় ঐক্যের ঘোষণাপত্রে দেশের চলমান রাজনৈতিক ইস্যুকে অন্তর্ভুক্ত করে বৃহত্তর ঐক্যের রূপরেখা চূড়ান্ত করা হয়। বর্তমান প্রেক্ষাপটে দেশে ভোটের অধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠায় সরকারবিরোধী বৃহত্তর ঐক্য গড়ে তোলার কথাও বলা হয়েছে এ রূপরেখায়। কিন্তু এর মূল নেতৃত্বে কে থাকবে, কার অবস্থান কি হবে এ নিয়ে দেখা দিয়েছে ধুম্রজাল।

আওয়ামী লীগের বাইরে ঐক্য প্রক্রিয়া নিয়ে বিএনপি সবচেয়ে বেশি আগ্রহী হলেও জাতীয় ঐক্যের নেতৃত্ব নিয়ে খোদ বিএনপি নেতাদের মধ্যেই তৈরি হয়েছে নানা মতভেদ-মতপার্থক্য। কেউ বলছেন বৃহত্তম দল হিসেবে বিএনপিই এই ঐক্যের নেতৃত্বে দেবে। কেউ বলছেন, একক নয়, সমন্বিত নেতৃত্বে পারিচালিত হবে জাতীয় ঐক্য। আবার কেউ বলছেন, ঐক্যের ব্যাপারে একমত হলে নেতৃত্ব নির্বাচন নিয়ে কোনো সমস্যা হবে না। রাজপথই নেতৃত্ব বেছে নেবে।

এ বিষয়ে  বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, একক নয়, সমন্বিত নেতৃত্বে পরিচালিত হবে ‘জাতীয় ঐক্য’। তাঁর ভাষ্য, আওয়ামী লীগ সরকারের পতনের জন্য এমন কর্মসূচি দিতে হবে- যে কর্মসূচির মাধ্যমে তাদের পতন হয়। আমাদের সামনে একটা কঠিন পথ। সেটা হলো জাতীয় ঐক্য।

তবে জনবল ও মাঠ পর্যায়ে শক্তির পার্থক্য করে স্থায়ী কমিটির আরেক সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, বিএনপির যেহেতু জনবল রয়েছে, সেকারণে স্বাভাবিক নিয়মেই দলটি রাজপথের আন্দোলনে নেতৃত্ব দেবে। এবং আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যেই জাতীয় ঐক্যের নেতৃত্ব কাঠামো তৈরির কথা জানিয়েছেন তিনি।

দলীয় সুত্রে জানা যায়, অক্টোবর মাস থেকেই কর্মসূচি নিয়ে মাঠে থাকার কথা রয়েছে জাতীয় ঐক্যের। এছাড়া আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের বাইরে থাকা দলগুলোকে একই ছাতার নিচে আনার চেষ্টা করছেন জাতীয় ঐক্যের সঙ্গে সম্পৃক্ত নেতারা।

ঐক্য প্রক্রিয়ার নেতারা নির্বাচনী পাঁচ দফার ব্যাপারে সম্মত হলেও কার নেতৃত্ব বা নেতৃত্বের ধরন কেমন হবে- এ’ নিয়ে সৃষ্টি হয়েছে ধোয়াশা।  বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় মনে করেন, ঐক্য প্রক্রিয়ায় নেতৃত্বের সংকট হবে না। জনসমর্থনের ভিত্তিতে নেতৃত্বের ক্ষেত্রে বিএনপি এগিয়ে থাকবে বলেও মনে করেন তিনি।

নেতৃত্বে চমক থাকার কথা উল্লেখ বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, জোট গঠনের উদ্দেশ্য অনেকটাই সফল হয়েছে। শীগ্রই এর নেতৃত্ব প্রকাশ করা হবে, তবে নেতৃত্বে চমক থাকবে বলে জানান তিনি।

এদিকে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার উপদেষ্টা আমান উল্লাহ আমানের মতে, রাজপথের ঐক্যই নেতৃত্ব। নির্বাচনের আগে, বাকী দুইমাসে নির্ধারিত ছক নয়, পরিস্থিতি অনুযায়ি কৌশল নির্ধারণ করার কথাও জানান বিএনপি নেতারা।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি