ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

জাসদ নেতা নূর আলম জিকুর মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৮, ২১ ফেব্রুয়ারি ২০২০

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং জাসদের অন্যতম প্রতিষ্ঠাতা নূর আলম জিকুর দশম মৃত্যুবার্ষিকী আজ। গণতন্ত্র ও সমাজতন্ত্র প্রতিষ্ঠার বিপ্লবী আন্দোলনের অন্যতম এই নেতা ২০১০ সালের আজকের এই দিনে মারা যান। তিনি জাসদের সাবেক সাংগঠনিক সম্পাদক এবং কার্যকরী সভাপতির দায়িত্বও পালন করেছেন।

নূর আলম জিকু ১৯৬২ সালে ছাত্রলীগ থেকে বিদায় নিয়ে আওয়ামী লীগের তরুণ নেতা এবং বঙ্গবন্ধুর মনোনীত দূত হিসেবে রাজশাহী ও খুলনা বিভাগে আওয়ামী লীগকে সংগঠিত করতে কাজ করেন। তিনি মুক্তিযুদ্ধে মুজিব বাহিনীর দক্ষিণ আঞ্চলের ডেপুটি কমান্ডার হিসাবে মুক্তিযুদ্ধে সাহসী ভূমিকা পালন করেন। তিনি স্বাধীন দেশের প্রথম বিরোধী দল জাসদ গঠনে অগ্রণী ভূমিকা পালন করেন। পরবর্তীতে জাসদ নেতা হিসাবে গণতান্ত্রিক ও সমাজতান্ত্রিক আন্দোলনে ভূমিকা রাখেন।

জাসদের এই প্রয়াত নেতার মৃত্যুবার্ষিকী উপলক্ষে দলটির কেন্দ্রীয় কার্যকরী কমিটি বিভিন্ন কর্মসূচি পালন করবে। এর মধ্যে সকাল ৬টায় দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলণ ও দলীয় পাতাক অর্ধনমিতকরণ, সকাল ১০টায় মিরপুর বীর মুক্তিযোদ্ধা কবরস্থানে নূর আলম জিকুর সমাধিতে পুস্পস্তবক অর্পণ এবং সকাল সাড়ে ১০টায় শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ কমপ্লেক্স চত্বরে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক যৌথ বিবৃতিতে দলটির প্রয়াত নেতা নূর আলম জিকুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।

উল্লেখ্য, নূর আলম জিকু ষাটের দশকের শুরুতেই জাতীয়তাবাদী ছাত্র আন্দোলনকে স্বাধীনতার সুনির্দিষ্ট লক্ষ্যে পরিচালিত করার উদ্যোগ গ্রহণ করেন। তিনি স্বাধীনতার সংগ্রামের অন্যতম রূপকার সিরাজুল আলম খানকে ১৯৬২ সালে ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত করতে প্রধান ভূমিকা পালন করেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি