ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

জয়নুল আবেদীনের ১০৬তম জন্মবার্ষিকী আজ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২০, ২৯ ডিসেম্বর ২০২০

জয়নুল আবেদীন। উপমহাদেশের প্রখ্যাত এই চিত্রশিল্পী দুর্ভিক্ষের ছবি দিয়ে পরিচিতি পেয়েছেন বিশ্বব্যাপী। পাশ্চাত্যের প্রভাবমুক্ত হয়ে তিনি অঙ্কনশিল্পে তৈরি করতে সক্ষম হয়েছিলেন নিজস্ব ধারা। অসামান্য প্রতিভাধর জয়নুল শিল্পকলায় আধুনিক মনস্কতা ও কল্পনাশক্তিগুণে পেয়েছেন শিল্পাচার্য অভিধা। তাঁর কর্মে, রঙ-তুলিতে তিনি তুলে এনেছেন প্রকৃতি, নারী, পশু-পাখি এবং মানুষের জীবন ও সংগ্রামকে। মহান এই ব্যক্তিত্বের আজ ১০৬তম জন্মবার্ষিকী।

নন্দনতত্ব সামাজিক অনুসন্ধিৎসা ও প্রতিবাদের সম্মিলিত প্রকাশ জয়নুলের চিত্রকর্মে। গণআন্দোলন, প্রাকৃতিক দুর্যোগ ও নাবান্নের মতো জীবন ঘনিষ্ঠ উৎসব তার প্রেরণা। গ্রামীণ জীবন, মানুষ, দুর্ভিক্ষ ও সংগ্রামকে তিনি বার বার চিত্রিত করেছেন।

কিশোরগঞ্জ জেলার কেন্দুয়ার ব্রহ্মপুত্র নদের তীরে ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেন জয়নুল। গতানুগতিক লেখাপড়ায় মন না বসায় ১৬ বছর বয়সে কোলকাতা পালিয়ে গিয়ে ভর্তি হন আর্ট স্কুলে। 

১৯৩৮ সালে কোলকাতার আর্ট স্কুল থেকে ড্রইং অ্যান্ড পেইন্টিং বিভাগ থেকে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। একই বছর তিনি ভারতীয় চিত্রকলায় স্বর্ণপদক অর্জন করে আলোচনায় আসেন।

১৯৪৩ সালের দুর্ভিক্ষের রেখাচিত্র তাকে বিশ্বব্যাপী পরিচিত করে তোলে। ১৯৪৮ সালে ঢাকায় প্রতিষ্ঠা করেন চারু ও কারুকলা মহাবিদ্যালয়। যার মাধ্যমে হয়ে উঠেন শিল্পীদের পুরোধা ব্যক্তিত্ব।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সহকারি অধ্যাপক সুমন ওয়াহিদ বলেন, জয়নুলের জীবনের বড় একটি সিদ্ধান্ত ছিল পশ্চিমবঙ্গ থেকে পূর্ববঙ্গে ফিরে আসা এবং এখানে শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা। ওনার চরিত্রের প্রচণ্ড আকর্ষণীয় দিক ছিল উনি মানুষকে নিজের মতের প্রতি আশ্বস্ত করতে পারতেন।

সংগ্রামশীল মানুষের নানা রূপ তিনি উপস্থাপন করেছেন আধুনিক শিল্প ধারায়।

ইউনির্ভাসিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের চারুকলা অনুষদের চেয়ারম্যান শাহজাহান বিকাশ বলেন, বাংলাদেশে প্রাতিষ্ঠানিকভাবে শিল্প চর্চার জনক শিল্পাচার্য জয়নুল আবেদীন। যে সময়ে দেশে শিল্প চর্চা শুরু করেছিলেন সেই সময়টা অনেকটা অন্ধকারাচ্ছন্ন এবং ধর্মীয় গোড়ামির মধ্যে আমরা ছিলাম। আজ বর্তমান প্রেক্ষাপটে শিল্পাচার্য জয়নুল আবেদীনের উপস্থিতি এবং তাঁর দৃষ্টিভঙ্গি যথেষ্ট প্রাসঙ্গিক মনে করছি।

জয়নুল আবেদীন ১৯৭৬ সালের ২৮ মে ৬২ বছর বয়সে চিরনিদ্রায় শায়িত হন।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি