ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ডিএনসিসি উপনির্বাচন: রুলের শুনানি আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৮, ১ এপ্রিল ২০১৮

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন এবং দুই সিটিতে (উত্তর দক্ষিণ) নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের নির্বাচন স্থগিত করে হাইকোর্টের জারি করা রুলের শুনানি আজ রোববার।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ এক আদেশে দ্রুত রুল নিষ্পত্তির আদেশ দেন। আদেশের ফলে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে মামলা তিনটি শুনানির জন্য পাঠানো হলে সেগুলো হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় আসে।

২৫ মার্চ হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চের কার্যতালিকায় মামলাটি শুনানির জন্য থাকলেও রিট আবেদনকারীর পক্ষে ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান সময়ের আবেদন করেন। আদালত আবেদন মঞ্জুর করে শুনানির জন্য সাতদিন পিছিয়ে দেন।

গত ১৭ জানুয়ারি হাইকোর্টের আলাদা দুটি বেঞ্চ মেয়র পদে উপনির্বাচন ও নতুন ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচনের উপর স্থগিতাদেশ দেন। হাইকোর্টের এ আদেশ প্রত্যাহার চেয়ে গত ১ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে আপিল বিভাগে আবেদন করা হয়। ৪ ফেব্রুয়ারি আপিল বিভাগের চেম্বার বিচারপতি এক আদেশে আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। পূর্ণাঙ্গ বেঞ্চে ২৫ ফেব্রুয়ারি শুনানি শেষে রুলটি হাইকোর্টে দ্রুত নিষ্পত্তির নির্দেশ দেন আপিল বিভাগ।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ নভেম্বর ঢাকা উত্তর সিটি কররপোরেশনের মেয়র আনিসুল হক মারা যাওয়ায় মেয়র পদ শূন্য হয়। এর ফলে এ পদে উপনির্বাচনের জন্য ইসি তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী গত ২৬ ফেব্রুয়ারি ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচন হওয়ার কথা ছিল।

একইসাথে ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া ১৮টি সাধারণ ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদেও নির্বাচনের কথা ছিল। এ জন্য গত ৯ জানুয়ারি ইসি তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী ১৮ জানুয়ারি মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল। কিন্তু হাইকোর্টের স্থগিতাদেশের কারণে সকল কার্যক্রম বন্ধ রয়েছে।

 

আর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি