ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

ডিম ছোড়ার অদ্ভূত প্রতিযোগিতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৬, ৩০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৩:১১, ১২ ফেব্রুয়ারি ২০১৮

কোনো প্রতিযোগিতায় কারো পারফরমেন্স খারাপ হলে পচা ডিম ছোড়ার কথা শোনা যায়। বিষয়টি একেবারেই মজার ছলে। তবে আধুনিক জমানায় এই সংস্কৃতি অনেকটা উঠে গেছে। কাউকে উদ্দেশ্য করে ডিম ছোড়ার ব্যাপারটি নেতিবাচক হলেও এ নিয়ে প্রতিবছর বিশ্ব প্রতিযোগিতার আসর বসে। কী আশ্চর্য্য হলেন। ঘটনা কিন্তু সত্যি।
‘ওয়ার্ল্ড এগ থ্রোয়িং ফেডারেশন` নামে একটা সংস্থা এই প্রতিযোগিতার আয়োজন করে। বর্তমানে ইউরোপের কয়েকটি অঞ্চলে এই খেলা অনুষ্ঠিত হয়। সেখানে ঘটা করেই নানা আয়োজনে মজার এ খেলা অনুষ্ঠিত হয়।
ধারণা করা হয়ে থাকে, ১৩২২ সাল থেকে ব্রিটেনে লাঙ্কাশায়ারের কোনো  কোনো গ্রামে মজার ছলে এই খেলা অনুষ্ঠিত হতো ইস্টারের সময়। ধীরে ধীরে এটি খেলায় রূপ নেয়। কে কতদূর ডিম ছুড়তে পারে তার প্রতিযোগিতা হয় এখন লাঙ্কাশায়ারেই । পাশাপাশি কাউকে অপছন্দ হলে তাকে ডিম ছুড়ে ঝাল মেটানো হয়। এই খেলায় জিতলে চ্যাম্পিয়ন হওয়ারও সুযোগ আছে। ২০০৬ সাল থেকে এই খেলার প্রচলন শুরু। প্রতি বছর জুনে এটি অনুষ্ঠিত হয়।
ডিম খেলা প্রতিযোগিতায় অনেক ধরনের নিয়ম আছে। দু’টি দল ভাগ হয়ে একে অন্যকে ডিম ছুড়তে থাকেন। বিপরীত দলের কেউ যদি ডিম ধরতে পারেন তাহলে তিনি আবার পাল্টা ডিম ছোড়েন বিপক্ষ দলের দিকে। এভাবেই খেলা এগোতে থাকে। আবার, কে কত দূর ডিম ছুড়তে পারে সেটা দেখা হয়।
সেই অনুযায়ী বিজয়ীও নির্ধারণ করা হয়। এছাড়া একটা জায়গায় একজনকে দাঁড় করানো হয়। তারপর নির্দিষ্ট দূরত্ব থেকে ওই ব্যক্তির দিকে ডিম ছুড়তে হয়। যে ঠিকমতো ডিম ছুড়তে পারে তাকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।
সূত্র : নিউজ ১৮, ল্যাঙ্কাশায়ার লাইভ
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি