ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ডেনমার্কে ১২০০ বছরের পুরোনো বর্ণ উদ্ধার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৪, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

ডেনমার্কের প্রত্নতত্ত্ববিধরা ১ হাজার ২০০ বছরের পুরোনো বর্ণের সন্ধ্যান পেয়েছে। এই বর্ণটি ভাইকিংদের রাজত্বকালে আবিষ্কৃত বলে জানা গেছে। নতুন করে পাওয়া চিরুণি আকৃতির একটি মাঠির তৈরি বস্তু আবিষ্কার করেছে। সেখানেই কম্ব (চিরুনি) নামে একটি শব্দ লেখা আছে। অপর পৃষ্ঠায় লেখা আছে কম্বের ক্রিয়া বাচক শব্দ।

গত ডিসেম্বরে ওই বস্তুটি পাওয়ার পর প্রথমে এটাকে কোন গুরুত্ব দেয়নি। তবে শেষ পর্যন্ত গবেষণা চালিয়ে দেখা গেছে, ভাইকিং যুগে চিরুনিকে কম্ব বলে ডাকা হতো। ওই সময় চিরুনিতে কম্ব লিখে তা ল্যাবে পাঠানো হতো। আর এটি আবিষ্কারের মধ্য দিয়ে নতুন করে ভাইকিং বর্ণ নিয়ে গবেষণা হতে পারে বলে মনে করছে প্রত্নতত্ত্ববিদরা।

এই শব্দকে ৮০০ সালের দিকের কোন বর্ণ মনে করা হচ্ছে। তবে এটি আবিষ্কারের কারণে ভাইকিংদের বর্ণকে আগের তুলনায় সহজ মনে করা হচ্ছে। মনে করা হচ্ছে ভাইকিং বর্নমালায় কেবল ১৬টি বর্ণ ছিল। এর আগে ধারণা করা হতো, ভাইকিংদের বর্ণমালা খুব জটিল, এবং তা ২৪টি বর্নের সমন্বয়ে গঠিত।

আরহাস বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ববিদ সরেন সিন্দব্যাক এটি আবিষ্কারের মধ্য দিয়ে আমরা স্ক্যান্ডিনেভিয়ার নতুন ইতিহাস জানছি। এটি আমাদের ইতিহাসকে জানতে ব্যাপক সহায়তা করবে।

সূত্র: সিএনএন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি