ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ঢাকা উত্তরে নৌকার প্রার্থী আতিকুল ইসলাম

প্রকাশিত : ২২:২২, ২৬ জানুয়ারি ২০১৯ | আপডেট: ২২:২২, ২৬ জানুয়ারি ২০১৯

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপ নির্বাচনে মেয়র পদে নৌকার প্রার্থী হিসেবে আতিকুল ইসলামকে মনোনয়ন দেওয়া হয়েছে। আজ শনিবার (২৬ জানুয়ারি) রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন। এর আগে সন্ধ্যা সাড়ে ৬টায় গণভবনে সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী তাদের মনোনয়ন দেওয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নউফেল, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। গত ২২ জানুয়ারি বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনুষ্ঠিত ৪৩তম কমিশন সভায় নির্বাচন কমিশন (ইসি) সিদ্ধান্ত নেয়, আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছিলেন, মেয়র পদের মেয়াদ হবে ২০২০ সালের এপ্রিল পর্যন্ত। একইসঙ্গে দুই সিটি করপোরেশনে নতুন করে যুক্ত হওয়া ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন হবে। এর মেয়াদ হবে সিটি করপোরেশনের মেয়াদ পর্যন্ত।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে নির্বাচিত হন আনিসুল হক। আড়াই বছর পর ২০১৭ সালের ৩০ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় আনিসুল হক লন্ডনে মারা যান। পরে ২০১৮ সালের ৯ জানুয়ারি ইসি ডিএনসিসি উপনির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী, গত বছরের ২৬ ফেব্রুয়ারি ডিএনসিসি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু সীমানা জটিলতা নিয়ে দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে ওই বছরের ১৭ জানুয়ারি এই নির্বাচন তিন মাসের জন্য স্থগিতের আদেশ দেন বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্টের বেঞ্চ। একইসঙ্গে এই নির্বাচনি তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। পরে রিটকারীর আইনজীবীরা অনুপস্থিত থাকায় গত ১৬ জানুয়ারি ওই রিট খারিজ করে দেন বিচারপতি গোবিন্দচন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ। এতে করে ডিএনসিসি উপনির্বাচনের আইনি জটিলতার নিরসন হয়।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি