ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

গবেষণা

দিনে তিন কাপ কফি লিভারের রোগের ঝুঁকি কমায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১০, ২৩ নভেম্বর ২০১৭

এক কাপ গরম কফি হলে শীতের সকালটাই ফুরফুরে হয়ে ওঠে। দুপুরটাতেও ক্লান্তি আসে না। আবার সন্ধ্যেটাও জমে ওঠে। তবে অনেকেই স্বাস্থ্যের কথা চিন্তা করে, কফির কাপে চুমুক দেন না। শীতের সকালটাও জমে ওঠে না।

তবে গবেষকরা বলছেন উল্টো কথা। দিনে পরিমিত কফি খেলে রোগ-বালাইতো হয়-ই না বরং বেশ কয়েটি জটিল রোগ থেকে মুক্তি পাওয়া যায়। গবেষণায় দেখা গেছে,  দিনে ৩-৪ কাপ কফি খেলে লিভারের রোগসহ বেশ কয়েকটি জটিল রোগ থেকে মুক্তি পেতে পারেন একজন কফি পানকারী।

যুক্তরাষ্ট্রের সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ২০০’র বেশি গবেষণা প্রতিবেদনের উপর জরিপ চালিয়ে এমনই তথ্য দিয়েছেন। গবেষণায় দেখা গেছে, কফি পানে লিভার রোগের আশঙ্কা কমে । শুধু তাই নয়, এটি লিভার ক্যান্সার প্রতিরোধ করতে পারে।

এছাড়া পরিমিত কফি পান হৃদযন্ত্রের নানা রোগ থেকে মুক্তি দিতে পারে বলেও মত দিয়েছেন তারা। তবে কফিই যে কেবল এ রোগ প্রতিরোধে একমাত্র ভূমিকা পালন করে, এ বিষয়ে কোন প্রমাণ হাজির করতে পারেনি তারা।

তবে অতিরিক্ত কফি পান গর্ভবতী নারীদের উপর ক্ষতিকর প্রভাব রাখে বলেও মত দেন তারা। এছাড়া রোগ প্রতিরোধ আর স্বাস্থ্য সচেতনতায় কফি পান শুরু না করারও পরামর্শ দেন তারা।

গবেষণা প্রতিবেদনের ২০০টিই ছিল পর্যবেক্ষণমূলক গবেষণা। এতে দেখা যায়, যারা কফি পান করেন তাদের হৃদযন্ত্র যারা কফি পান করে না তাদের হৃদযন্ত্রের চেয়ে কম ঝুঁকিপূর্ণ।  তবে কফি পান সবচেয়ে বেশি ঝুঁকি কমায় লিভার রোগের।

কোনো গর্ভবতী নারী দিনে ২০০ মিলিগ্রাম এর বেশি ক্যাফেইন পান করলে, গর্ভপাত হওয়ার আশঙ্কা থাকে। তাই গর্ভবতী মহিলাদের কফি পান না করার পরামর্শ দেন তারা।

সূত্র: বিবিসি

/ এমজে /  এআর

 

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি