ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

‘দেশটা আমাদের সকলের, দেশকে ভালোবাসতে হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৪, ২৬ মার্চ ২০২২ | আপডেট: ২১:০৭, ২৬ মার্চ ২০২২

একটি দেশকে এগিয়ে নিতে হলে নারী-পুরুষ উভয়কেই দরকার। আমাদের মহান মুক্তিযুদ্ধে নারীরাও বীরত্বের সাথে অংশ নিয়েছেন। যুদ্ধটা শুধু আমরা তরুণরাই করিনি। আমাদের সাহসী মা-বোনেরা না থাকলে আমরা এই যুদ্ধে জয়ী হতে পারতাম না। সবাই চেয়েছে বলেই এ দেশটার জন্ম হয়েছে। দেশটা আমাদের সকলের, সবাই মিলে এ দেশকে ভালবাসতে হবে।

শনিবার (২৬ মার্চ ২০২২ ) সন্ধ্যায় রাজধানীর কাকরাইলস্থ ওয়াইএমসিএ ভবনের মেডিটেশন হলে কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজিত ১০৫ তম মুক্ত আলোচনায় প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন বীর মুক্তিযোদ্ধা হাবিবুল আলম বীরপ্রতীক।

মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী একাত্তরের গেরিলা যোদ্ধা দল ক্র্যাক-প্লাটুনের অন্যতম সদস্য ছিলেন তিনি। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শহিদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য ও ‘কিশোরীর যুদ্ধদিনের স্মৃতি’ বইয়ের লেখক অধ্যাপক ডা. তাহমীনা বেগম। প্রধান অতিথিসহ উপস্থিত সবাইকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান তিনি।  

অধ্যাপক তাহমীনা বেগম বলেন, ‘‘আমরা যে যেখানে আছি, প্রত্যেকে তার কাজটা মন দিয়ে ভালোভাবে করাটাই সর্বোচ্চ দেশপ্রেম। আমি বিশ্বাস করি-একাত্তরের তরুণরা যেভাবে দেশের জন্যে আত্মত্যাগ করেছেন, নতুন প্রজন্ম আবারো দেশের জন্যে যুদ্ধ করবেন। এই যুদ্ধ হয়তো অস্ত্র দিয়ে নয়, তাদের কাজ দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাবেন।’’ 

অনুষ্ঠান শেষে বীর মুক্তিযোদ্ধা হাবিবুল আলম বীরপ্রতীক ও শহিদ পরিবারের সদস্য ডা. তাহমীনা বেগমকে দাঁড়িয়ে সম্মান জানান অংশগ্রহণকারীরা। 

মুক্তচিন্তার প্রসার ও শত ভাবনার বিকাশে ২০০৩ সাল থেকে কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজন করছে মুক্ত আলোচনা কার্যক্রম। মহান স্বাধীনতা দিবসে মুক্ত আলোচনার ১০৫ তম পর্বের এই বিশেষ আয়োজনে ৫২-র ভাষা আন্দোলন থেকে শুরু করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের প্রয়াত সদস্যবৃন্দসহ মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল মুক্তিযোদ্ধা, সকল শহিদ এবং মুক্তিযুদ্ধে নির্মমতার শিকার বীর নারীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি