ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

শ্রীমঙ্গলে স্বাধীনতা বইমেলার উদ্বোধন

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ২৩:১৫, ২৫ মার্চ ২০২২ | আপডেট: ২৩:২৩, ২৫ মার্চ ২০২২

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শুরু হয়েছে স্বাধীনতা বইমেলা ২০২২। শুক্রবার বিকেল সাড়ে ৪টায় শ্রীমঙ্গল পৌরসভা শহীদ মিনার প্রাঙ্গণে অর্ধশত বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে এই বইমেলার উদ্বোধন করেন মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। উদ্বোধনের প্রারম্ভে জাতীয় সংগীত পরিবেশন করেন শ্রীমঙ্গল উদীচী শিল্পীগোষ্ঠি।

বইমেলা উদযাপন কমিটির আহবায়ক কবি নৃপেন্দ্র লাল দাশের সভাপতিত্বে প্রথমে স্বাগত বক্তব্য দেন মেলা উদ্যাপন কমিটির সদস্য সচিব বিকুল চক্রবর্তী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদ চেয়ারম্যান ভানু লাল রায়, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, কবি দ্বীপেন্দ্র ভট্টাচার্য্য, বাতায়ন শ্রীমঙ্গল এর সভাপতি ডা: হরিপদ রায়, শ্রীমঙ্গল থানা অফিসার ইনচার্জ শামীম অর রশীদ তালুকদার, বীর মুক্তিযোদ্ধা কুমদ রঞ্জন দেব, বীর মুক্তিযোদ্ধা মোয়াজ্জেম হোসেন ছমরু, কবি সজল দাশ, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জগৎ জ্যোতি ধর শুভ্র, ফ্রান্স প্রবাসী সাংস্কৃতিক ব্যাক্তিত্ব প্রকাশ রায়, কবি মৃণাল কান্তি দাশ, নাট্যাভিনেতা নীলকান্ত দেব ও আবৃত্তি শিল্পী দেবাশীষ চৌধুরী রাজা।

মেলায় ঢাকা থেকে ইত্যাদি গন্থ প্রকাশ, তিউড়ি প্রকাশনী, বড়লেখার মাছরাঙ্গা প্রকাশনী, মুদরণবিদ প্রকাশনা, শুদ্ধবিন্যাস প্রকাশনা, ট্রাভেল বাংলাদেশ, সহ স্থানীয় বিভিন্ন প্রকাশনীর ২০টি স্টল বসছে। এসেছে মুক্তিযুদ্ধ যাদুঘরেরও বই।

এ উপলক্ষে আয়োজন করা হয়েছে সাহিত্য আড্ডা, পুস্তক সমালোচনা, স্বরচিত কবিতা আবৃত্তি ও পঠিত কবিতার উপর পাঠ এবং সংগীতানুষ্ঠান। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় শ্রীমঙ্গলের কবি প্রফেসর নৃপেন্দ্র লাল দাশের লেখা ১০৬টি বই থেকে ১০টি বই এর উপর আলোচনা। 

বীর মুক্তিযোদ্ধা বীরাজ সেন তরুণ এর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন কবি দ্বীপেন্দ্র ভট্টাচার্য্য, ডা. হরিপদ রায়, আবৃত্তিকার দেবাশীষ চৌধুরী রাজা, সহকারী অধ্যাপক কমলকলি চৌধুরী, সহকারী অধ্যাপক রজত শুভ্র চক্রবর্তী ও বিকাশ দাশ বাপ্পন।

সন্ধ্যায় উদীচী শিল্পীগোষ্ঠীর পরিবেশনায় অনুষ্ঠিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও কবি লেখকদের পরিবেশনায় আবৃত্তি অনুষ্ঠান। মেলা উদযাপন কমিটির সদস্য সচিব সাংবাদিক বিকুল চক্রবর্তী জানান, প্রতিবছর শ্রীমঙ্গলে সার্বজনীনভাবে বই মেলার আয়োজন হয়ে থাকে। গত দুই বছর করোনার কারণে মেলা হয়নি।

এবছর আরম্বরেই এর আয়োজন করেছেন আর যেহেতু এটি স্বাধীনতার মাসে তাই এই বই মেলার নামকরণ করেছেন স্বাধীনতা বইমেলা। তিনি জানান, মেলায় শিশুদের বই, মুক্তিযুদ্ধের বই, বঙ্গবন্ধুর বই ও দেশের খ্যাতনামা কবিদের লেখা বই এর সমাহারে প্রায় ২০টি স্টল অংশগ্রহন করছে। মেলা চলবে সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত।

মেলার ২য় দিন শনিবার অনুষ্ঠিত হবে সিলেট বিভাগের প্রখ্যাত সংগীত শিল্পী ডা: বিনেন্দু ভৌমিকের “দেশলাই” এর বিশেষ পরিবেশনা। থাকছে শ্রীমঙ্গল সাংস্কৃতিক একাডেমী, নৃত্যালয় ও নৃত্যাঙ্গনের বিশেষ পরিবেশনা। মেলার সার্বিক সহযোগিতায় রয়েছে শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাব।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি