ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

দেশে ১ কোটি ৪৪ লাখ ২৬ হাজার ৮৪ জন টিকা নিয়েছেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৪, ৪ আগস্ট ২০২১ | আপডেট: ২১:৫৬, ৪ আগস্ট ২০২১

দেশের ১ কোটি ৪৪ লাখ ২৬ হাজার ৮৪ জন মানুষ করোনা (কোভিড-১৯) টিকার আওতায় এসেছে। এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৯ হাজার ৯৫৩ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৪ লাখ ১৬ হাজার ১৩১ জন। একদিনে সারাদেশে আজ টিকা গ্রহণ করেছেন ৩ লাখ ৩৬ হাজার ৮৮৩ জন মানুষ।

এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৬০ লাখ ৪২ হাজার ২৪৭ আর নারী ৩৮ লাখ ৩৯ লাখ ৬৭ হাজার ৭০৬ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৮ লাখ ৯ হাজার ৮৩৬ আর নারী ১৬ লাখ ৬ হাজার ২৯৫ জন।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নিয়েছেন দেশের ১ কোটি ১ লাখ ৫১ হাজার ৪১৫ জন মানুষ। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ৩২ লাখ ৩ হাজার ৫২৭ জন। ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫৫ হাজার ৬৩১ জন। আর মডার্নার টিকা নিয়েছেন ১০ লাখ ১৫ হাজার ৫১১ জন।  

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৩ লাখ ৭৫ হাজার ৫৩৭ এবং নারী ৩৭ লাখ ৭৫ হাজার ৮৭৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪৩ লাখ ৩১ হাজার ৩৬২ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২৭ লাখ ৬৬ হাজার ৪৪৬ এবং নারী ১৫ লাখ ৬৪ হাজার ৯১৬ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৯১ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৬২ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ১৮ লাখ ১২ হাজার ২৪৯ এবং নারী ১৩ লাখ ৯১ হাজার ২৭৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৩১ লাখ ২৪ হাজার ১৩৪ জন প্রথম ডোজ এবং ৭৯ হাজার ৩৯৩ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৭ লাখ ৭২ হাজার ৭৯৩ এবং নারী ১৩ লাখ ৫১ হাজার ৬৪১ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৯ হাজার ৭৫৬ জন পুরুষ এবং নারী ৩৯ হাজার ৬৩৭ জন।

ঢাকার ৭টি কেন্দ্রে ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫৫ হাজার ৬৩১ জন। এদের মধ্যে পুরুষ ৪৬ হাজার ৮৮২ এবং নারী ৮ হাজার ৭৪৯ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ হাজার ২৫৫ জন প্রথম ডোজ এবং ৫ হাজার ৩৭৬ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৩ হাজার ২৪৮ এবং নারী ৭ হাজার ৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩ হাজার ৬৩৪ জন পুরুষ এবং নারী ১ হাজার ৭৪২ জন।

এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা নিয়েছেন ১০ লাখ ১৫ হাজার ৫১১ জন। এদের মধ্যে পুরুষ ৬ লাখ ১৭ হাজার ৪১৫ ও নারী ৩ লাখ ৯৮ হাজার ৯৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, মঙ্গলবার পর্যন্ত ১ কোটি ৬৬ লাখ ৮৯ হাজার ৩৫ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন।

এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি