ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ধূমপান ছাড়ুন একদিনেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৪, ৪ আগস্ট ২০১৭ | আপডেট: ২১:৫৪, ৯ আগস্ট ২০১৭

ধূমপান হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দেয়। ফুসফুস ও অন্ত্রে ক্যানসারের প্রধান কারণ হতে পারে ধূমপান। এছাড়া মুখের ক্যানসারের গুরুত্বপূর্ণ কারণও এই ধূমপান। কিন্তু ধূমপায়ীকে ধূমপান ছাড়তে বললে অনেকদিনের অভ্যাসকে একদিনে ছাড়তে না পারার অজুহাত দাঁড় করান। তাই অনেকে ধীরে ধীরে ধূমপান ছাড়ার কথা জানান। 

তবে সাম্প্রতিক এক গবেষণা বলছে, ধূমপান ছাড়লে ধীরে ধীরে নয়, একদিনেই ছাড়তে হবে। কারণ যারা ধীরে ধীরে ধূমপান ত্যাগ করার কথা বলেন তাদের থেকে যারা একদিনেই ছেড়ে দিতে চান, তারাই বেশির ভাগ ক্ষেত্রে ধূমপান ত্যাগ করতে পারেন।

সম্প্রতি অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণার ফল।

মার্কিন একদল গবেষক মোট ৬৯৭ জন ধূমপায়ীর ওপর গবেষণা চালিয়ে এমনই তথ্য উদঘাটন করেছেন। গবেষণায় ধূমপায়ীদের দু’ভাগে ভাগ করা হয়। একদলকে বলা হয় একটা বিশেষ দিন ঠিক করে হঠাৎই ধূমপান ছেড়ে দিতে। যা করতে তাদের সাহায্য করেন এক দল নার্স। অন্য দলকে বলা হয়- দু’সপ্তাহ ধরে ধীরে ধীরে ছাড়তে। দু’দলকেই একই রকম কাউন্সেলিং ও নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপির সাহায্যে চিকিৎসা করা হয়। দ্বিতীয় দল দু’সপ্তাহে ৭৫ শতাংশ পর্যন্ত সিগারেট কমিয়ে আনতে পারলেও পুরোপুরি ছেড়ে দিতে পারেনি।

এরপর প্রথমে চার সপ্তাহ ও পরে ছয় মাসের বিরতি দিয়ে আবার দু’দলকেই পরীক্ষা করা হয়। দেখা গেছে সিগারেট পুরোপুরি ছেড়ে দেওয়ার ক্ষেত্রে দ্বিতীয় দলের থেকে প্রথম দলের হার ২৫ শতাংশ বেশি।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি